‘নদীখেকোরা যত শক্তিশালীই হোক, কোনো ছাড় দেয়া হবে না’

0

বরিশাল প্রতিনিধি:

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, যে কোন মূল্যে নদীর অ’বৈধ দখ’লদার উ’চ্ছেদ করতে হবে। নদীর অ’বৈধ দখ’লদার যতই শক্তিশালী হোক, যতই ক্ষমতাবান হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না।

আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রয়োজনে বিজিবি, এমনকি আইনগতভাবে সেনাবাহিনী নিয়োগ করে হলেও অ’বৈধ দখ’লদারদের কবল থেকে নদী রক্ষা করতে হবে।

মঙ্গলবার বেলা ১২টায় বরিশাল জেলা প্রশাসনের সভাকক্ষে জেলা নদী রক্ষা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন।

সভায় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান আরও বলেন, সি এস পর্চার নকশা অনুযায়ী নদীর জমি নদীকে ফিরিয়ে দিতে হবে। এই নকশা ধরেই দখ’লদারদের উ’চ্ছেদ করে নদী উদ্ধার করা হবে।

দেশের অন্যান্য জেলায় নদী রক্ষার কার্যক্রম চলমান থাকলেও বরিশাল নদী বন্দর এলাকায় শিঘ্রই অ’বৈধ স্থাপনা উচ্ছেদের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে।

বিভিন্ন স্থানে ড্রেজিং করে নদীর পলি ফের নদীতে ফেলার বিষয়ে নদী কমিশন চেয়ারম্যান আরও বলেন, সারাদেশে একই অভিযোগ পাওয়া যাচ্ছে। এটা ফৌজদারী অপরাধ। প্রয়োজনে অভিযুক্তের বিরু’দ্ধে মামলা করার বিধানও আছে। জেলা প্রশাসকদের নেতৃত্বে সব জেলায় বিষয়টি নজরদারি করতে বলা হয়েছে।

নদীর পলি খনন করে সেগুলো নিরাপদ দূরত্বে সরিয়ে ফেলতে হবে। নদী খনন প্রকল্পেই এই কাজের জন্য যথাযথ অর্থায়ন থাকতে হবে। নদীর নাব্যতা রক্ষায় নদীর পলি তুলে নিয়ে সেসব কোন অবস্থায়ই নদীতে না ফেলার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেন নদী রক্ষা কমিশন চেয়ারম্যান।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শহীদুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলার ১০ উপজেলা চেয়ারম্যানসহ নদী রক্ষা কমিটির সদস্যরা সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!