যে ১১টি পণ্যের লাইসেন্স বাতিল, উৎপাদন, বিক্রি ও বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দেয়া হলো

0

সময় এখন ডেস্ক:

ল্যাবে পরীক্ষা করে নিম্নমান পাওয়ায় ৯টি কোম্পানির ১১টি পণ্য উৎপাদনের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। একই সঙ্গে পণ্যগুলো উৎপাদন, বিক্রি ও বিজ্ঞাপন প্রচারের ওপর নিষে’ধাজ্ঞা জারি করা হয়েছে।

গতকাল বিএসটিআইর পরিচালক প্রকৌশলী মো. সাজ্জাদুল বারী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পণ্যগুলো হচ্ছে- এ কে খান ফুড অ্যান্ড বেভারেজের ফর্টিফায়েড সয়াবিন তেল, জে কে ফুডের মদিনা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, মডার্ন কসমেটিক্সের মডার্ন ব্র্যান্ডের স্কিন ক্রিম, জি এম কেমিক্যালের জি এম ব্র্যান্ডের স্কিন ক্রিম, নিউ চট্টলার এরাবিয়ান স্পেশাল ব্র্যান্ডের ঘি, রেভেন ফুডের রেভেন ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, খাজানা মিঠাইয়ের খাজানা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, ঘি ও চানাচুর, প্রমি এগ্রো ফুডের প্রমি ব্র্যান্ডের হলুদের গুঁড়া এবং ইফাদ সল্ট অ্যান্ড কেমিক্যালের ইফাদ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআইর সার্ভেইল্যান্স টিমের মাধ্যমে খোলাবাজার থেকে নমুনা ক্রয় করে পরীক্ষার পর এসব পণ্য মান অনুযায়ী পাওয়া যায়নি। তাই এসব পণ্যে সার্টিফিকেশন মার্কস লাইসেন্স বাতিল করা হয়েছে।

নতুনভাবে লাইসেন্স গ্রহণ ছাড়া সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকরী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের ওই পণ্যগুলো বিক্রি-বিতরণ, সংরক্ষণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার হতে বির’ত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভোক্তা সাধারণকে ওই পণ্যগুলো ক্রয়ে বির’ত থাকার জন্য অনুরো’ধ করা হয়েছে।

ভেজাল খাদ্য দেখলেই হটলাইন ৩৩৩-এ অভিযোগ

খাদ্যে ভেজালকারীদের ধরতে হটলাইন চালু করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। এখন থেকে ভেজাল খাদ্য উৎপাদন, সরবরাহ ও মজুত দেখলেই ৩৩৩ নম্বরে অভিযোগ করতে পারবেন ভোক্তা। বিএফএসএ’র চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ভেজাল খাদ্য নিয়ন্ত্রণে একটি হটলাইন চালু করা রয়েছে। ৩৩৩ নম্বরে যে কেউ ফোন দিয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কার্যক্রম সম্পর্কে তথ্য জানতে পারবে।

গত ৭ নভেম্বর থেকে চালু হওয়া এই হটলাইন নাম্বারে সাধারণ মানুষ ভেজাল খাদ্যের বিষয়ে অভিযোগও করতে পারছেন। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে তথ্য যাচাই-বাছাই করে যত দ্রুত সম্ভব কর্তৃপক্ষ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

শেয়ার করুন !
  • 108
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!