ছেলেরা স্ত্রীর চেয়ে বন্ধুর সাথে সমস্যার কথা শেয়ার করে বেশি

0

লাইফ স্টাইল ডেস্ক:

ছেলেরা তাদের জীবনের বিভিন্ন বিষয়. যেমন- চাকরি, ব্যবসা বা বিভিন্ন বিষয় সম্পর্কিত সমস্যা, উ’দ্বেগ, উৎ’কণ্ঠার কথাগুলো স্ত্রীর সঙ্গে বলতে স্বা’চ্ছন্দ্য বোধ করেন না। নানা ক্ষেত্রে বিবাহিত পুরুষরা নিজেদের সমস্যা নিয়ে বরং বন্ধুদের সঙ্গে বেশি কথা বলেন, তাদের সাথে শেয়ার করেন, সমাধান নিয়ে আলোচনা করেন।

আর মেয়েদেরে ক্ষেত্রে দেখা যায় উল্টো। বন্ধুদের সাথে আলাপ করার চাইতে তারা তাদের সমস্যা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করেন প্রথমত, মায়ের সঙ্গে, এরপরই রয়েছে স্বামী। বন্ধুদের সামনে নিজেকে সমস্যামুক্ত, নির্ঝ’ঞ্ঝাট, সুখী হিসেবে দেখাতে পছন্দ করেন অধিকাংশ ক্ষেত্রেই।

বাংলাদেশের অন্যতম শীর্ষ দৈনিক পত্রিকা প্রথম আলোর তারুণ্য জরিপ ২০১৯ অনুযায়ী, নিজের ব্যক্তিগত বা অন্যান্য সমস্যা নিয়ে আলোচনার ক্ষেত্রে ৫৮.১ শতাংশ তরুণ তাদের নিকটতম বন্ধুদের ওপর আস্থা রাখেন। এর বিপরীতে ৪৪.৫ শতাংশ মেয়ে বন্ধুদের চাইতে স্বামীর ওপরেই বেশি আস্থা রাখেন।

এই জরিপে ১৫ থেকে ২৯ বছর বয়সী ১ হাজার ২০০ জন তরুণ তরুণী অংশ নেন। যার অর্ধেক ছেলে, অর্ধেক মেয়ে। অংশগ্রহণকারী ছেলেদের মধ্যে এক – চতুর্থাংশ এবং মেয়েদের তিন – চতুর্থাংশ বিবাহিত।

ছেলেরা তাদের বন্ধুর পর মায়ের সঙ্গে সমস্যাদি নিয়ে বেশি আলোচনা করেন। আর এর হার ৫২.১ শতাংশ। অন্যদিকে বাবার সঙ্গে আলোচনায় স্বা’চ্ছন্দ্যবোধ করেন ৩২.৮ শতাংশ। বিবাহিতরা জানান, স্ত্রীর সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করেন মাত্র ৬.৯ শতাংশ।

জরিপে দেখা গেছে, নিজেদের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার ক্ষেত্রে মেয়েদের বিষয় খানিকটা ভিন্ন। মেয়েরা সমস্যা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করেন মায়ের সঙ্গে। এর হার ৫০.৮ শতাংশ। এরপরই স্বামীর স্থান।

৪৪.৫ শতাংশ মেয়ে তাদের সমস্যাদি নিয়ে স্বামীর সঙ্গে আলোচনা করেন। তৃতীয় স্থানে আছেন বোন (২৮.২ শতাংশ)। এরপরে আছেন বন্ধুরা (১৯.৫ শতাংশ)। আর বাবার সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করেন ১৮.৩ শতাংশ। ভাইয়ের সঙ্গে ১০.৩ শতাংশ।

শেয়ার করুন !
  • 69
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!