ইভিএমে কারচু’পি একেবারেই অসম্ভব: ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল

0

সময় এখন ডেস্ক:

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে কারচু’পির আশ’ঙ্কাকে অ’মূলক বলছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার শাহাদাৎ হোসেন চৌধুরী বলেছেন, ইভিএমের ভোটে অ’স্বচ্ছতার কোনো কিছু নেই।

অন্যদিকে ইভিএমের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ইসির এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, ভোটের আগে ইভিএম প্রদর্শন করা হবে। কারও সন্দেহ থাকলে সেখানে এসে দেখে যেতে পারবেন।

আগামী ৩০ জানুয়ারির ভোটে ঢাকার দুই সিটির সবক’টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। ইসি শাহাদাৎ হোসেন জানিয়েছেন, ইভিএমে ভোটের ক্ষেত্রে স্বচ্ছতা থাকবে। সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রার্থীরা সন্তুষ্ট হতে পারেন- এমন পদক্ষেপ ইসির পক্ষ থেকে নেওয়া হবে।

দুই সিটিতে ভোটের জন্য প্রয়োজনীয় ইভিএম ছাড়াও ৫০ ভাগ বেশি ইভিএম প্রস্তুত থাকবে জানিয়ে তিনি বলেন, ইভিএমে কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক ভোট বন্ধ করে দেওয়া হবে।

তিনি জানান, ব্যবস্থাপনার জন্য প্রতি কেন্দ্রে দু’জন করে সশ’স্ত্র বাহিনীর সদস্য থাকবেন। সশ’স্ত্র বাহিনীর ৫ হাজার ২৮০ জন সদস্য ভোটকক্ষে কাজ করবেন।

এদিকে, এনআইডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, দুই সিটির নির্বাচনে ৩৫ হাজার ইভিএম ব্যবহার হবে। এজন্য প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ভোটারদের জন্য বিভিন্ন বিজ্ঞাপন প্রকাশ, লিফলেট, বুকলেট ও টিভি বিজ্ঞাপন তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, ভোটাররা ইভিএমে যাতে ভোট দেওয়ার সম্পূর্ণ ধারণা পেতে পারেন, সেজন্য বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করা হবে। ভোটের আগে ২৫ ও ২৬ জানুয়ারি প্রত্যেক কেন্দ্রে ও পার্শ্ববর্তী এলাকায় কীভাবে ভোট প্রদান করতে হবে, সে বিষয়ে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। ২৮ জানুয়ারি ফাইনাল মক ভোটিং করা হবে, সেখানে সশ’স্ত্র বাহিনীর টেকনিক্যাল টিমও মোতায়েন থাকবে।

ইভিএমে রিকাউন্টের ব্যবস্থা রাখা হয়েছে কি-না জানতে চাইলে সাইদুল ইসলাম বলেন, লক সিস্টেম থাকবে। কেউ আবেদন করলে সেই সুযোগ রয়েছে।

নিরাপত্তার জন্য বাড়তি ব্যবস্থা থাকবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রিটার্নিং অফিসারের সঙ্গে কথা বলে যেভাবে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করলে তাদের জন্য সুবিধা হবে, সে অনুযায়ী নিরাপত্তা বাহিনী নিয়োগ হবে।

ইভিএমে ভোটে কারচু’পি হয় বলে বিএনপির অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমে সিকিউরিটি নিশ্চিত করে কাস্টমাইজ করা হয়। ইভিএমে অ’নৈতিক কার্যক্রম করা কোনোভাবেই সম্ভব নয়। ইভিএম প্রদর্শনীর আয়োজন থাকবে। কারও সন্দেহ থাকলে, তারা এসে দেখতে পারেন।

শেয়ার করুন !
  • 185
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!