টাইগারদের ২০২০ সালের ক্রিকেট সূচি

0

স্পোর্টস ডেস্ক:

দল হিসেবে ২০১৯ সালটা ব্যর্থতায়ই কেটেছে মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবালদের। পুরো বছরে সাফল্যের চেয়ে ব্যর্থতাই বেশি পেয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিন ফরম্যাটেই যেন ছন্দহীন ছিলো টাইগাররা।

পুরনো ব্যর্থতা ভুলে ২০২০ সালকে নতুন করে রাঙানোর সুযোগটা প্রথম মাসেই পেতে পারে বাংলাদেশ। নির্ধারিত সূচিতে জানুয়ারির শেষ সপ্তাহে পাকিস্থান সফরে যাওয়ার কথা রয়েছে টাইগারদের। সেখানে ২ টেস্টের সঙ্গে ৩টি-২০ খেলবে বাংলাদেশ।

তবে নিরাপত্তা ইস্যুতে এখনও সবুজ সংকেত পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে কারণে চূড়ান্ত হয়নি এ সফরটি। আবার সফর চূড়ান্ত হলেও, পাকিস্থানে গিয়ে টেস্ট খেলতে রাজী নয় বাংলাদেশ। শুধু টি-টোয়েন্টি খেলতে সে দেশে যাওয়ার কথা বলেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

পাকিস্থান সফর না হলে নতুন বছরে প্রথমবারের মতো মাঠে নামতে মার্চ মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে বাংলাদেশকে। তখন ১ টেস্ট ও ৫ টি-টোয়েন্টি খেলতে দেশে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। এ সিরিজ এক প্রকার চূড়ান্তই। শেষ দিকে কোনো ঝা’মেলা না হলে সময়মতোই মাঠে গড়াবে খেলা।

একই মাসের ৩য় সপ্তাহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যকার ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করবে বিসিবি। যেখানে অবশ্য পুরো বাংলাদেশ দলের সবার খেলার সুযোগ থাকছে না।

এরপর থেকে পুরো বছরে খেলার ওপরেই থাকবে বাংলাদেশ ক্রিকেট দল। এর মধ্যে আইসিসি ইভেন্ট রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী অক্টোবর-নভেম্বরে যেটি হবে অস্ট্রেলিয়াতে। এর আগে সেপ্টেম্বরে হবে এশিয়া কাপ ক্রিকেট। এ টুর্নামেন্টের ভেন্যু এখনও ঠিক হয়নি।

সব মিলিয়ে ২০২০ সালে বাংলাদেশের সামনে রয়েছে প্রায় ১০টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ২০টি-টোয়েন্টি খেলার সুযোগ। ডিসেম্বরে শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের মধ্য দিয়ে শেষ হবে টাইগারদের ক্রিকেট বছর।

একনজরে দেখে নেয়া যাক নতুন বছরে বাংলাদেশ ক্রিকেট দলের সূচি

সময়কাল

সিরিজ

ম্যাচ

জানুয়ারি-ফেব্রুয়ারিপাকিস্থান সফর (সম্ভাব্য)২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি
মার্চজিম্বাবুয়ের বাংলাদেশ সফর১ টেস্ট ও ৫ টি-টোয়েন্টি
মেআয়ারল্যান্ড সফর৩ ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি
জুনঅস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর২ টেস্ট
জুলাই-আগস্টশ্রীলঙ্কা সফর৩ টেস্ট
আগস্ট-সেপ্টেম্বরনিউজিল্যান্ডের বাংলাদেশ সফর২ টেস্ট
সেপ্টেম্বরএশিয়া কাপটি-টোয়েন্টি ফরম্যাট
অক্টোবরনিউজিল্যান্ড সফর৩ টি-টোয়েন্টি
অক্টোবর-নভেম্বরটি-টোয়েন্টি বিশ্বকাপবাংলাদেশের সাফল্যের ওপর নির্ভরশীল
ডিসেম্বরশ্রীলঙ্কার বাংলাদেশ সফর৩ ওয়ানডে
শেয়ার করুন !
  • 94
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!