বাংলাদেশকে আরও ২টি বিমান দিতে চায় বম্বার্ডিয়ার

0

সময় এখন ডেস্ক:

বাংলাদেশের কাছে আরও ২টি ড্যাশ কিউ ৪০০ বিমান সহজ শর্তে বিক্রির প্রস্তাব দিয়েছে কানাডিয়ান বম্বার্ডিয়ার বিমান কোম্পানি। ২০২০ সালে কোম্পানিটি বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছে একই মডেলের ৭৪ আসন বিশিষ্ট ৩টি সম্পূর্ণ নতুন বিমান সরবরাহ করবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানিয়েছেন, সহজ শর্তে বম্বার্ডিয়ার বিমান কোম্পানি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে এয়ারক্রাফটগুলো দেয়ার প্রস্তাব দিয়েছে। আমরা এ প্রস্তাবে সাড়া দিয়েছি। বাংলাদেশ এয়ারলাইন্সে যে কিউ ৪০০ বিমান বিক্রি করতে চাইছে সেগুলো ব্র্যান্ড নিউ।

এ বিষয়ে বৃহস্পতিবার (২ জানুয়ারি) সচিবালয়ে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বম্বার্ডিয়ার কমার্শিয়াল এয়ারক্রাফট ও কানাডিয়ান হাইকমিশনের কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে।

অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার জন্য ২০১৫ সালের এপ্রিল মাসে ৫ বছরের জন্য ২টি বম্বার্ডিয়ার ড্যাশ ৮ কিউ ৪০০ বিমান লিজ নিয়েছে বিমান বাংলাদেশ।

বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ভাড়া করা এই ২টি বিমানের সাহায্যে ৫টি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে। যেখানে দেশের ৭টি অভ্যন্তরীণ রুটের সবগুলোতেই ২টি প্রাইভেট বিমান পরিচালনাকারী সংস্থা নভোএয়ার ও ইউএস-বাংলা বিমানের ফ্লাইট পরিচালনা করছে।

মাহবুব আলী আরও বলেছেন, অভ্যন্তরীণ ৭টি রুটে বিমান চলাচল বাড়ানোর পাশাপাশি কলকাতা ও ইয়াঙ্গুনের মত বিভিন্ন আঞ্চলিক ফ্লাইট পরিচালনার জন্য আমাদের আরও বিমান প্রয়োজন।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের কার্যালয় সূত্রে বলা হয়েছে, বম্বার্ডিয়ার বাণিজ্যিক বিমান কোম্পানি জানিয়েছে যে, বাংলাদেশ সরকার চাইলে তারা ২৪ মাসের মধ্যে আরও ২টি সম্পূর্ণ নতুন ড্যাশ ৮ কিউ ৪০০ বিমান সরবরাহ করতে পারবে।

২০১৮ সালের ১ আগস্ট রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বম্বার্ডিয়ারের কাছ থেকে ৩টি ড্যাশ ৮ কিউ ৪০০ এনজি সিরিজের বিমান ক্রয়ের জন্য কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের (সিসিসি) সাথে একটি জিটুজি (সরকারের সাথে সরকারের) চুক্তি স্বাক্ষর করে।

এই চুক্তি অনুযায়ী ২০২০ সালের মার্চ, মে ও জুন মাসে বম্বার্ডিয়ার বাংলাদেশ সরকারের কাছে ৩টি সিঙ্গেল ক্লাস ড্যাশ বিমান হস্তান্তর করবে।

শেয়ার করুন !
  • 2.6K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!