ধর্মচর্চা ক্রিকেটে সাহায্য করে- এই ভাবনাটাই ভ’ণ্ডামি: আমলা

0

স্পোর্টস ডেস্ক:

ব্যাটসম্যানশিপ নিয়ে যেমন, তেমনি হাশিম আমলার ধর্মচর্চা নিয়েও যেন লোকের আগ্রহের শেষ নেই। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ হিসেবে যাকে ধরা হয়, সেই হাশিম আমলার ব্যাটিংয়ের নান্দনিকতা, অনেক অনেক রেকর্ডের মতো আলোচনায় থাকে ধর্মের প্রতি তার নিবেদনও।

তবে হাশিম আমলা নিজে এই দুটিকে একসঙ্গে মেলাতে না-রাজ। ক্রিকেটে ধর্মের প্রশ্নটিই বরং তার কাছে অদ্ভূত লাগে।

গত অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ব্যাটসম্যান এবার প্রথমবারের মতো খেলতে এসেছেন বিপিএলে। খেলবেন খুলনা টাইগার্সের হয়ে। আজ বৃহস্পতিবার ২ জানুয়ারি, সিলেট জেলা স্টেডিয়ামে দলের অনুশীলনের ফাঁকে তিনি মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের। তার ক্রিকেট, ক্যারিয়ার নিয়ে ভাবনাসহ নানা প্রশ্নের ভিড়ে উঠল ধর্মচর্চার প্রসঙ্গও।

ক্রিকেটে আমলার সাফল্যের পেছনে ধর্মচর্চার ভূমিকা আছে- এমন একটি ধারণা প্রচলিত আছে সাধারণ্যে। তবে তা উড়িয়ে দিলেন ৩৬ বছর বয়সী এই প্র্যাকটিসিং মুসলিম হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান আমলা।

বলেন, এই প্রশ্ন আমার অনেক অনেকবার শুনতে হয়েছে। ইসলামের মূল ভিত্তিগুলো খুব সাধারণ এবং আপনাদের প্রায় সবাই সেটি জানে। আমার ব্যাখার প্রয়োজন নেই। ব্যাখ্যা করাও কঠিন। অনেকেই জানতে চান ইসলাম কেমন, ক্রিকেটে ধর্ম কীভাবে সাহায্য করে। আমার কাছে প্রশ্নটি অদ্ভূত লাগে, কারণ সবাই নিজের জীবন সর্বোচ্চ পছন্দ করে। বাকি সবকিছু নিজের মতোই চলে। ক্রিকেটে সাহায্য করা বা না করার ব্যাপার এটি নয়।

আমলা আরও বলেন, ব্যাপারটি হলো, নিজের বিশ্বাসের জায়গায় আমরা কতটা নিবেদন দিতে পারছি। নিজের ক্যারিয়ার বা জীবনে সেরাটা করতে পারাই আসল। ধর্ম ক্রিকেটে সহায়তা করে বা করে না, এরকম কিছু আমার ভাবনায়ও আসে না।

ক্রিকেটে সাহায্য করতে পারে বলেই ইসলামের নানা কিছু করতে হবে, এরকম ভাবি না। সেটি বরং ভ’ণ্ডামি হবে। আমি নিজের বিশ্বাসের চর্চা করার চেষ্টা করি সর্বোচ্চ, বাকি সবকিছু নিজের মতোই চলে।

শেয়ার করুন !
  • 312
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!