আরেকটি যু’দ্ধের ধকল সামলানো সম্ভব নয়: গুতেরেস

0

আন্তর্জাতিক ডেস্ক:

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হাম’লায় ইরানের শীর্ষ ক্ষমতাধর জেনারেল সোলেইমানি হ’ত্যার ঘটনায় সব পক্ষকে সর্বোচ্চ ধৈর্য ধরার আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্ববাসীর পক্ষে পারস্য উপসাগরে আরেকটি যু’দ্ধের ধক’ল সামলানো সম্ভব নয়। তবে তিনি সোলেইমানি হ’ত্যাকাণ্ডের নি’ন্দা জানাননি।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হাম’লা চালিয়ে জেনারেল সোলেইমানিকে হ’ত্যা করে মার্কিন সেনারা। ওই হাম’লায় ইরাকের ইরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠী হাশেদ আশ-শাবির উপ-প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ ৮জন জন নিহ’ত হন।

ইরাক সরকারের অনুমতি ছাড়া দেশটির মাটিতে চালানো ওই হাম’লার নি’ন্দা জানানো থেকে বির’ত থাকেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, ইরান ও যুক্তরাষ্ট্রকে সর্বোচ্চ ধৈর্য ধারণ করতে হবে। এদিকে ইরান ঘোষণা করেছে, তারা কুদস বাহিনীর কমান্ডারের হ’ত্যাকাণ্ডের কঠোর প্রতিশো’ধ নেবে।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, এটি এমন একটি মুহূর্ত যখন নেতাদের অবশ্যই সর্বোচ্চ সং’যম প্রদর্শন করতে হবে। বিশ্ববাসীর পক্ষে পারস্য উপসাগরে আরেকটি যু’দ্ধ সহ্য করা সম্ভব নয়। জাতিসংঘ মহাসচিবের পক্ষে তার একজন মুখপাত্রের এক বিবৃতিতে এমন সতর্কবার্তা উচ্চারণ করা হয়েছে।

প্রতিশো’ধের হুং’কার ছেড়ে ইরানের সর্বোচ্চ নেতা খামেনি বলেছেন, বিশ্বের কুচ’ক্রি ও শ’য়তান রাষ্ট্রগুলোর বিরু’দ্ধে অনেক বছর ধরে একনিষ্ঠ ও বীরোচিত জিহা’দ চালিয়ে গেছেন সোলেইমানি। যে অপরাধীরা তাদের নোং’রা হাত দিয়ে গতরাতে জেনারেল সোলেইমানির র’ক্ত ঝরিয়েছে তাদের জন্য ভ’য়ঙ্কর প্রতিশো’ধ অপেক্ষা করছে।

আইআরজিসির মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রমজান শরিফ এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র তোমরা কড়া জবাবের জন্য অপেক্ষা করো। সোলেইমানির র’ক্তের ব’দলা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, এটা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সন্ত্রা’সবাদ।

মাটির নিচে মিলল মুক্তিযু’দ্ধের সময়ের বন্দুক!

পঞ্চগড়ের দেবীগঞ্জে ইটভাটার জন্য মাটি খননের সময় ৩ রাউন্ড গু’লি, ১টি ব্যবহৃত গু’লির খোসাসহ ১টি প’রিত্যক্ত ব’ন্দুক উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (৩ জানুয়ারি) বিকেলে উপজেলার দন্ডপাল ইউনিয়নের কালীগঞ্জ মাটিয়ারপাড়া এলাকা থেকে ব’ন্দুকটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বিকেলে মাটিয়ারপাড়া এলাকার বাসিন্দা আশরাফুল ইসলাম বাবুর জমিতে মাটি খননের সময় প’রিত্যক্ত অবস্থায় ব’ন্দুকটি দেখতে পান শ্রমিকরা। পরে শ্রমিকরা দেবীগঞ্জ থানায় বিষয়টি জানালে ঘটনাস্থলে পুলিশ গিয়ে গু’লিসহ ব’ন্দুকটি থানায় নিয়ে যায়।

দেবীগঞ্জ থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) আকবর আলী বলেন, ব’ন্দুকটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। ধারণা করা হচ্ছে ১৯৭১ সালে মুক্তিযু’দ্ধের পর বন্দুকটি কেউ পুঁতে চলে গেছে। তবে বিষয়টি তদন্ত চলছে।

শেয়ার করুন !
  • 332
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!