ধ-র্ষণের কেমন সাজা হতে পারে, তার নমুনা তুলে ধরলেন রাব্বানী

0

সময় এখন ডেস্ক:

ধ-র্ষকদের জন্য কঠোর বিচার প্রয়োজন বলে জানিয়েছেন ডাকসুর সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সাধারণ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

তিনি বলেছেন, মানব-বন্ধন, নি’ন্দা, প্র’তিবাদ, ঘৃ’ণা, কাউন্সিলিং বিশেষ এফেক্ট (প্রভাব) করবে না। জেল, জরি’মানা, মুচলেকায় ছাড়া পেয়ে গেলে, সম্ভাব্য ধ-র্ষকদের কাছে কোনো বার্তা পৌঁছাবে না। প্রয়োজন দ্রুততম সময়ে কঠোরতম বিচার। আর নৈতিক জায়গা থেকেই আইনজীবীদের শপথ নিতে হবে, ধ-র্ষকের পক্ষে আইনি ল’ড়াইয়ে নামবে না কেউ।

সোমবার (৬ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এসব কথা বলেন তিনি।

রাব্বানী বলেন, আমাদের ভেতর লুকিয়ে থাকা কিংবা সমাজে বসবাস করা অ’সভ্য, ব’র্বর মানুষগুলোকে দ্রুত বিচারের আওতায় আনতে ব্যর্থ হলে আরও অ’সভ্য শ্রেণি এহেন ঘৃ’ণ্য অপরাধের জন্য তৈরি হবে। তাই দেশ ও সমাজের প’চনরো’ধে ধ-র্ষণের শা’স্তি মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর হওয়া অত্যন্ত জরুরি।

বিভিন্ন দেশের ধ-র্ষণের প্রচলিত আইন তুলে ধরেন ডাকসুর এ নেতা।

তার স্ট্যাটাসে থেকে বিভিন্ন দেশের প্রচলিত আইনগুলো তুলে ধরা হলো-

*চীন- বিশেষ অঙ্গ কর্তন এবং সরাসরি মৃ’ত্যুদ’ণ্ড। ইরান- ফাঁ’সি, না হয় সোজাসুজি গু’লি করা হয়। আফগানিস্তান- ৪ দিনের মধ্যে গু’লি করে মা’রা হয়। উত্তর কোরিয়া- গু’লি করে হ’ত্যা করা হয়। সৌদি আরব- শির’শ্ছেদ করা হয়। সংযুক্ত আরব আমিরাত- ৭ দিনের মধ্যে মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর করা হয়। মঙ্গোলিয়া- ভিক্টিমের পরিবারের হাতে মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর করা হয়। মিশর- জনসমক্ষে ফাঁ’সি দেয়া হয়।*

উল্লেখ্য, রোববার সন্ধ্যায় কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নেমে যাওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে তুলে নিয়ে ধ-র্ষণ করা হয় বলে অভিযোগ করেন ওই ছাত্রী। পরে চিকিৎসকরা তার আলামত পান।

জানা গেছে, রোববার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ঢাবির নিজস্ব বাসে রওনা দেন তিনি। সন্ধ্যা ৭টার দিকে তিনি কুর্মিটোলা বাসস্ট্যান্ডে বাস থেকে নামেন। এরপর একজন অ’জ্ঞাত ব্যক্তি তার মুখ চেপে ধরে সড়কের পেছনে নির্জন স্থানে নিয়ে যায়। ধ-র্ষণের পাশাপাশি তাকে শারীরিক নির্যা’তনও করা হয়। তার শরীরের বিভিন্ন স্থানে আঘা’তের ক্ষ’ত চিহ্ন পাওয়া গেছে। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার শ্বাসক’ষ্ট হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে, এ ঘটনার প্র’তিবাদে গভীর রাতেই ক্যাম্পাসে বিক্ষো’ভ মিছিল ও প্র’তিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ডাকসু ভিপি নুরু সুষ্ঠু বিচারের জন্য ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!