রপ্তানিকারকের নামে ভুয়া ই-মেইলে অর্থ লোপাট, সতর্কবার্তা

0

অর্থনীতি ডেস্ক:

রপ্তানিকারকের নামে বিদেশি ক্রেতাদের কাছে দেয়া হচ্ছে ভুয়া ই-মেইল। রপ্তানি আয় ভিন্ন ব্যাংক হিসাবে নিয়ে করা হচ্ছে অর্থ লোপাট। তাই এখন থেকে টেলিগ্রাফ ট্রান্সফারের (টিটি) মাধ্যমে রপ্তানির আয় স্থানান্তরে ব্যাংকগুলোকে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ রোববার (৫ জানুয়ারি) এ সংক্রান্ত এক নির্দেশনা দিয়ে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে চিঠি পাঠিয়েছে।

রপ্তানির অর্থ আত্ম’সাতের প্রচেষ্টা রো’ধে কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিদ্যমান বৈদেশিক মুদ্রা লেনদেনের অনুসৃত পন্থায় ডকুমেন্টারি কালেকশন/নেগোশিয়েশনের পাশাপাশি টিটি পদ্ধতিতে রপ্তানির মূল্য প্রত্যা’বাসনের ব্যবস্থা প্রচলিত রয়েছে।

সম্প্রতি টিটি ব্যবস্থায় রপ্তানির ক্ষেত্রে বিদেশি ক্রেতার কাছে রপ্তানিকারকের নামসম্বলিত ভুয়া ই-মেইল আইডি থেকে বার্তা প্রেরণ করে রপ্তানির আয় ভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তরের অপ’চেষ্টা পরিলক্ষিত হয়েছে।

এ ধরনের জা’লিয়াতি রো’ধে রপ্তানিকারক প্রতিষ্ঠানকে অধিকতর সতর্কতা অবলম্বন করার পরামর্শ প্রদানের জন্য আপনাদেরকে অনুরো’ধ করা যাচ্ছে।

টেকনাফে দেড় লাখ ইয়া-বাসহ ২ রোহিঙ্গা যুবক আটক

কক্সবাজারের টেকনাফের হ্নীলার জাদিমুড়া এলাকায় অভিযান চালিয়ে দেড় লাখ পিস ইয়া-বাসহ ২ রোহিঙ্গা যুবককে আটক করা হয়েছে।

রোববার (৫ জানুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে হ্নীলার জাদিমোরা ওমর খাল ব্রীজের উত্তর পশ্চিমে খোলা মাঠ এলাকায় অভিযান চালিয়ে এসব ইয়া-বা জ’ব্দ ও তাদের আটক করে র‍্যাব।

আটকরা হলেন- টেকনাফের দমদমিয়া ন্যাচার পার্ক ডি-ব্লকের ২৭ নম্বর ক্যাম্পের পুরাতন রোহিঙ্গা ফজল হকের ছেলে আবদুল লতিফ (২২) ও একই ক্যাম্পের হোসেন আহমদের ছেলে জাবেদ ইকবাল (২১)।

র‍্যাব-১৫ এর সিপিসি-১ টেকনাফ ক্যাম্পের কমান্ডার মীর্জা শাহেদ মাহতাব জানান, হ্নীলার জাদিমুড়া ওমর খাল ব্রীজের উত্তর পশ্চিমে খোলা মাঠ এলাকা দিয়ে ইয়া-বার চালান ঢুকছে, এমন খবর পেয়ে অভিযানে যায় র‌্যাবের একটি চৌকস দল। রাস্তার কিনারা ধরে অপেক্ষমান ২ যুবকে আটক করা হয়। এ সময় জিজ্ঞাসা’বাদে তাদের দেখিয়ে দেয়া স্থান থেকে দেড় লাখ পিস ইয়া-বার বিশাল চালান জ’ব্দ করা হয়।

তিনি আরও জানান, তাদের বিরু’দ্ধে মা’দক আইনে মামলা করে টেকনাফ থানায় সোপর্দ করার কাজ চলছে।

শেয়ার করুন !
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!