ইরানকে লক্ষ্য করে ৬টি বি-৫২ বো’মারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে দিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে ৬টি বি-৫২ বো’মারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন। কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নির্দেশনা পেলে সঙ্গে সঙ্গেই এগুলো তেহরানে আঘা’ত করবে। খবর ডেইলি মেইল, সিএনএন এর।

তবে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণা’স্ত্রের আওতার বাইরে ওই বিমানগুলো মোতায়েন করা হচ্ছে। সোমবার পেন্টাগনের কর্মকর্তারা সিএনএনকে বলেন, নির্দেশনা পেলেই ইসলামিক রিপাবলিক অব ইরানের বিরু’দ্ধে বি-৫২ বো’মারু বিমান অপারেশন শুরু করবে।

যদিও এই বো’মারু বিমানগুলো মোতায়েন মানেই এই নয় যে, যুক্তরাষ্ট্র ইরানে হাম’লার কোনো পরিকল্পনা করে ফেলেছে। আর এসব বিমানকে এখনই হাম’লার কোনো নির্দেশনা দেওয়া হয়েছে তাও নয়। পেন্টাগন প্রায়ই দীর্ঘ পরিসরে বো’মারু এবং অন্যান্য বিমান মোতায়েন করে থাকে। এর মাধ্যমে মার্কিন বাহিনীর অবস্থান এবং স’ক্ষমতার জানান দেওয়া হয়।

এর আগে গত বছর কাতারে বি-৫২ বো’মারু বিমান মোতায়েন করা হয়েছিল। সে সময়ও ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রাইসিস পর্ব চলছিল।

তবে কর্মকর্তারা বলছেন, এখন এসব বিমান মোতায়েন করার জন্য দিয়েগো গার্সিয়া ঘাঁটিকে নির্বাচন করা হয়েছে ইরানি ক্ষেপণা’স্ত্রের আওতা থেকে দূরে থাকার জন্য।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হ’ত্যা করা হয়। জেনারেল কাসেম সোলেইমানিকে হ’ত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে ক্রাইসিস শুরু হয়।

এর মধ্যেই ইরানের ৫২টি স্থানে হাম’লার হুম’কি দিয়ে চলমান ক্রাইসিসকে আরও উ’স্কে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অপরদিকে, জেনারেল সোলেইমানির মৃ’ত্যুর কঠিন প্রতিশো’ধ নেওয়ার প্রতিজ্ঞা করেছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ধার্য্য করে ৮ কোটি ডলার পুরস্কারের ঘোষণা পর্যন্ত দিয়ে দিয়েছে সোলেইমানির জানাজায় উপস্থিত ইরানি জনতা।

যদিও এ নিয়ে ডোনাল্ড ট্রাম্প তার স্বাভাবজাত হাসি মস্করা করেই যাচ্ছেন। তবে দিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে ৬টি বি-৫২ বো’মারু বিমান পাঠানোর ঘোষণা দিতে ভুল করেনি পেন্টাগন।

শেয়ার করুন !
  • 136
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply