মাত্র ৪৫ টাকায় ৩ দিনে খতিয়ান-মৌজা ও ম্যাপের সার্টিফায়েড কপি যেভাবে পাবেন

0

সময় এখন ডেস্ক:

যে কোনো স্থান থেকে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুম-এ (land.gov.bd কিংবা rsk.land.gov.bd ওয়েবসাইটে) প্রবেশ করে ঢাকা জেলার আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে। তবে তা দাপ্তরিক কাজে ব্যবহার করার জন্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ এর সার্টিফায়েড কপি লাগবে।

মাত্র ৪৫ টাকার বিনিময়ে মোবাইল কিংবা অনলাইনে পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধ করে, সরাসরি কিংবা ডাকযোগে ৩ কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ-এর সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

মৌজা ম্যাপ পাওয়ার জন্যে ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমে শিট নম্বর বাছাই করতে হবে। এরপর নিরাপত্তার জন্য ‘ক্যাপচা’য় প্রদর্শিত সংখ্যার যোগফল লিখে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করলে মৌজা ম্যাপ বা নকশা প্রদর্শিত হবে। সার্টিফায়েড কপি পেতে সার্টিফায়েড বা অনলাইন কপির বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। প্রদর্শিত ফরমটি পূরণ করার পর, প্রয়োজনীয় ফি মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করে ৩ দিনের মধ্যে ডাকযোগে মৌজা ম্যাপ বা নকশার সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

আরএস খতিয়ানের ক্ষেত্রে খতিয়ান নম্বর প্রদান করতে হবে। এরপর নিরাপত্তার জন্য ‘ক্যাপচা’য় প্রদর্শিত সংখ্যার যোগফল লিখে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করলে পর্চা বা খতিয়ান প্রদর্শিত হবে। সার্টিফায়েড কপি পেতে সার্টিফায়েড বা অনলাইন কপির বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। প্রদর্শিত ফরমটি পূরণ করার পর, প্রয়োজনীয় ফি মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করে ৩ দিনের মধ্যে ডাকযোগে মৌজা আরএস খতিয়ানের সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার, ২ জানুয়ারি ২০২০ তারিখে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় হতে, ‘হাতের মূঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি। তিনি সেদিন ঘোষণা করেছিলেন আগামী ৬ মাসের মধ্যে সমগ্র বাংলাদেশে ভার্চুয়াল রেকর্ডরুম চালু হবে।

উল্লেখ্য, ভার্চুয়াল রেকর্ডরুম স্থাপন করা হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রকল্পের আওতায়।

শেয়ার করুন !
  • 413
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!