জিয়ার জন্য তোফায়েল তদ্বির না করলে ১৫ আগস্ট ঘটতো না

0

বিশেষ প্রতিবেদন:

আজ থেকে শুরু হলো মুজিববর্ষের ক্ষণগণনা। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী যে আয়োজন তা শুরু হচ্ছে আজ থেকেই। এই সময় শুধু উৎসব আনন্দ নয়, বরং ইতিহাস অন্বেষণও জরুরি বলে বিশ্লেষক এবং গবেষকরা মনে করেন।

এই সময়ে মুজিববর্ষে জাতির পিতার অনেক গুরুত্বপূর্ণ অধ্যায় বেরিয়ে আসবে গবেষণার মাধ্যমে, এটাও প্রত্যাশা করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সাম্প্রতিক সময়ে পঁচাত্তরের ১৫ আগস্ট হ’ত্যাকাণ্ড নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ একটি বক্তব্য রেখেছেন। সেখানে তিনি বলেছেন যে, এত বড় সংগঠন, এত নেতা, অথচ সেদিন জাতির পিতার লা’শ কেন পড়ে থাকলো? একটা প্রতিবাদ পর্যন্ত হলো না কেন- এটা তাঁকে বিস্মিত করে।

এ নিয়ে অনুসন্ধান, বিশ্লেষণ এবং গবেষণা করে আরো চাঞ্চল্যকর সব তথ্য পাওয়া যায়।

পঁচাত্তরের ১৫ আগস্টের অন্যতম ষড়’যন্ত্রকারী ছিলেন জিয়াউর রহমান। তিনি ছিলেন উপ সেনাপ্রধান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জানতেন যে, জিয়াউর রহমান সেনাবাহীনিতে নানা রকম উ’স্কানি এবং বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করছে। এ কারণেই জিয়াউর রহমানকে চুয়াত্তরের শেষদিকে রাষ্ট্রদূত হিসেবে বিদেশে বদলি করা হয়েছিল। এই বদলি হলে সেনাবাহিনীতে বি’শৃঙ্খলা কমে যেত এবং শফিউল্লাহর সঙ্গে জিয়াউর রহমানের দ্ব’ন্দ্বের অবসান ঘটতো।

কিন্তু জিয়াউর রহমানের এই বদলি আদেশের পর জাতির পিতার কাছে এই বদলি আদেশ বাতিলের জন্য যারা তদ্বির করেছিলেন তাদের অন্যতম ছিলেন, তোফায়েল আহেমদ। বঙ্গবন্ধুর অত্যন্ত ঘনিষ্ট ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দীন আহমেদের সাম্প্রতিক একটি সাক্ষাৎকার থেকে এই চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়।

মূলত তোফায়েল আহমেদের সেই তদ্বিরের কারণেই বঙ্গবন্ধু শেষ পর্যন্ত তার সিদ্ধান্ত থেকে সরে আসেন। জিয়াউর রহমানের ওই বদলির আদেশ বাতিল করা হয়েছিল।

যদি জিয়াউর রহমান বিদেশে রাষ্ট্রদূত হয়ে যেতেন, তাহলে হয়তো বাংলাদেশের ইতিহাস আজ অন্যভাবে লেখা হতো। ১৫ আগস্টের ক’লুষিত ইতিহাস রচিত হতো না। তবে কেন তোফায়েল আহমেদ সেই তদ্বির করেছিলেন সেই প্রশ্নের উত্তর আজও মেলেনি।

শেয়ার করুন !
  • 1.3K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!