কেন খোকনকে প্রচারণায় চান না তাপস?

0

বিশেষ প্রতিবেদন:

আসন্ন সিটি কর্পোরেশনের সাঈদ খোকনকে নির্বাচনী প্রচারণায় চান না তাপস। নির্বাচন কৌশল নির্ধারণীয় একাধিক সমন্বয় সভায় তিনি এই ইঙ্গিত দিয়েছেন।

সিটি কর্পোরেশন নির্বাচনে অন্যতম আকর্ষণ হলো আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস। উত্তর দক্ষিণের নির্বাচনে সবকিছু ছাপিয়ে তাপসের দিকেই দৃষ্টি ঢাকাবাসীর। এই নির্বাচনে তাপস ইতিমধ্যে জনগনের দৃষ্টি আকর্ষণ করেছেন। নির্বাচনে তাপসের কৌশল কী- সেটা দেখার অপেক্ষায় ঢাকাবাসী। ইতিমধ্যেই তাপস নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।

ঢাকা দক্ষিণের নির্বাচনী প্রচারণার নেতৃত্ব দেওয়া হয়েছে আওয়ামী লীগের হেভিওয়েট নেতা আমির হোসেন আমুকে। আর তাপস এই নির্বাচন প্রচারণায় সাঈদ খোকনকে না নেওয়ার পক্ষেই মত দিয়েছেন বলে নির্বাচন পরিচালনার সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

নির্বাচনে তাপসের প্রধান কৌশল হলো; বিত’র্কিত কাউকে প্রচারণায় না নেওয়া। তাপস নির্বাচন পরিচালনার একাধিক সমন্বয় সভায় বলেছেন যে, বিত’র্কিত কাউকে যেন নির্বাচন পরিচালনায় না নেওয়া হয়। তারা ভিতরে কাজ করুক কিন্তু ভোট চাওয়া বা প্রকাশ্য প্রচারণায় যেন তারা অংশগ্রহণ না করে।

তাপসের দ্বিতীয় কৌশল হলো; যে যে নির্বাচনী এলাকায় যখন প্রচারণা করবেন, তখন সেই এলাকার ভোটার ছাড়া অন্য কোনো কর্মীরা যেন অংশগ্রহণ না করেন। ঐ এলাকার বহিরাগতরা যদি নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেন, তাহলে সেটা নে’তিবাচক ফলাফল আনতে পারে বলে তাপস মনে করছেন। এটাও তিনি সমন্বয় সভায় উল্লেখ করেছেন।

তাপসের তৃতীয় কৌশল হলো; ঢাকা দক্ষিণের বিভিন্ন এলাকা রয়েছে, ধানমন্ডির সমস্যা একরকম, লালবাগের সমস্যা আরেকরকম, আবার পল্টন এলাকার সমস্যা আরেকরকম। প্রত্যেকটা স্থানীয় এলাকায় সুনির্দিষ্ট কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যাগুলোকে চিহ্নিত করে স্থানীয় পর্যায়ে কিছু কর্মসূচি ঘোষণা করা যে, স্থানীয় সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উদ্যোগ।

নির্বাচনী প্রচারণায় তাপসের চতুর্থ কৌশল হলো; প্রতিপক্ষকে আক্র’মণাত্মক কথা না বলা, ঔ’দ্ধতপূর্ণ এবং উ’স্কানিমূলক কোনো বক্তব্য দেওয়া যাবে না।

পঞ্চম কৌশল হলো; প্রচারণায় সব শ্রেণী-পেশার মানুষকে সম্পৃক্ত করা। প্রতিটি এলাকায় বিভিন্ন শ্রেণী-পেশার, গণ্যমান্য ব্যক্তি রয়েছে। তাদের সমন্বিত করে তাদের মাধ্যমেই নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করাটা তাপসের অন্যতম একটি কৌশল।

বাংলাইনসাইডার

শেয়ার করুন !
  • 32
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply