মুস্তাফিজের সমালোচনা করায় বিসিবি কর্মকর্তাদের ধুয়ে দিলেন মাশরাফি

0

স্পোর্টস ডেস্ক:

সংবাদমাধ্যমে সমালোচনার ঝড়। সাধারণ্যেও সমালোচনা আর হতা’শার স্রোত। মুস্তাফিজুর রহমানকে শূলে চড়ানোর লোকের অভাব নেই। কিন্তু তার ভুলগুলো শুধরে দেবে কে? মাশরাফি বিন মুর্তজা সেই প্রশ্ন ছুঁড়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বশীলদের কাছে।

মুস্তাফিজের বোলিংয়ে আগের সেই ধার হারিয়ে গেছে বলে আলোচনা বেশ কিছুদিনের। এবার বিপিএল শুরুর আগে জাতীয় দলের হয়ে তার পারফর্ম্যান্স ছিল বাজে। বিপিএলেও প্রথম ৪ ম্যাচে ছিলেন ভীষণ বি’বর্ণ। তখন তার পারফর্ম্যান্স নিয়ে প্রকাশ্যে হতা’শা জানিয়েছিলেন অন্যতম জাতীয় নির্বাচক হাবিবুল বাশার।

সংবাদমাধ্যম বা ক্রিকেট অনুসারীদের সমালোচনাকে বিবেচনায় আনছেন না মাশরাফি। তার আপ’ত্তি বিসিবি সংশ্লিষ্টদের মতামত ও আচরণ নিয়ে। শুক্রবার বিপিএলের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নানা প্রসঙ্গে কথা বলতে গিয়ে ঢাকা প্লাটুন অধিনায়ক টেনে আনলেন মুস্তাফিজকেও।

“মুস্তাফিজকে যত্ন করা খুব জরুরি। মুস্তাফিজকে নিয়ে সমালোচনা যদি আমরাই করতে থাকি… আপনাদের (গণমাধ্যম) কথা আলাদা, দর্শকদের কথা আলাদা। সেই জায়গায় সমালোচনা হবে। কিন্তু আমি যখন মুস্তাফিজের দায়িত্বে আছি, তখন আমি কেন মুস্তাফিজকে নিয়ে আপনাদের সামনে সমালোচনা করব? আমি তো মুস্তাফিজকে আরও আগলে রাখার চেষ্টা করব!”

“আমাকে একটা হাফ অফ মুস্তাফিজ দেখান বাংলাদেশে! সেটা নেই। বিশ্বকাপে ২১ উইকেট পেয়ে আসছে সে। হয়ত ইকোনমি বা অন্য কিছু নিয়ে নিয়ে প্রশ্ন থাকতে পারে। এটি ঠিক করার উপায় কী? পৃথিবীর অনেক বোলার আছে যারা ফর্মহীনতায় আছে। যারা মুস্তাফিজকে নিয়ে কাজ করছে মাঠে, তারাও যদি আপনাদের ভাষায় কথা বলে, তাহলে কীভাবে হবে! নিজস্ব চিন্তা-ভাবনা কোথায় যে আমি মুস্তাফিজকে ঠিক করব?”

বিসিবি সংশ্লিষ্টরা প্রকাশ্যে সমালোচনা করলে সেটির মনস্তাত্ত্বিক দিকও তুলে ধরলেন মাশরাফি।

“মুস্তাফিজকে নিয়ে আপনাদের সামনে সমালোচনা করে, পরদিন তাকে নিয়ে কাজ করতে যাচ্ছে। তো মুস্তাফিজ কি মানুষ না? মুস্তাফিজ তার মনের যে সমস্যা, সেটা তার সাথে আর কীভাবে শেয়ার করবে?”

“আমার মনে হয় এই সময়গুলোতে ক্রিকেটারদের মানসিকভাবে অনেক চাঙা করার দরকার আছে। সবার মতো উনারাও গা ভাসিয়ে দিলে বাংলাদেশের ক্রিকেট এভাবেই চলবে।”

মাশরাফির মতে, সংবাদমাধ্যমের কাজ বিশ্লেষণ করা আর বিসিবির দায়িত্বপ্রাপ্তদের কাজ, ক্রিকেটারদের নিয়ে কাজ করা। তাকে নিয়ে সমালোচনার উদাহরণ টেনেই সেটি বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

“সমস্যা এখানেও আছে। আমার কাছে মনে হয় যে, আমার ক্ষেত্রে যেটা হয়েছে তা অ’গোচরে। মুস্তাফিজের ক্ষেত্রে হয়েছে ওর সামনে। আপনারা (সংবাদকর্মীরা) একটা বিশ্লেষণ করবেন, আপনাদের কাজই এটা। কিন্তু যে মুস্তাফিজের সঙ্গে কাজ করছে, সে তো মুস্তাফিজের একটা অংশ। তার তো দায়িত্ববোধ আছে। সমালোচনা করলে আমিও সমালোচিত হতে পারি, তাহলে তুমি কি কাজ করেছ মুস্তাফিজকে নিয়ে?”

শেয়ার করুন !
  • 400
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!