শান্তি স্থাপন করেও কেন আমি নোবেল পাচ্ছি না: ট্রাম্প

0

আন্তর্জাতিক ডেস্ক:

শান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় ২০১৯ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অ্যাবি আহমেদ নন তিনিই নোবেল শান্তি পুরস্কারের আসল দাবিদার। এর আগেও এমন দাবি করেছিলেন তিনি।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, গতকাল শুক্রবার, ১০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যে সমর্থকদের মধ্যে চালানো এক প্রচারণায় এ কথা বলেন। পরে নিজের টুইটার অ্যাকাউন্টে এ প্রচারণার ভিডিও পোস্ট করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি আপনাদের নোবেল শান্তি পুরস্কার নিয়ে বলতে চাচ্ছি। আমি আপনাদের বলছি যে আমি চুক্তি করেছি, আমি একটি দেশকে রক্ষা করেছি এবং আমি শুনেছি যে সেই দেশের প্রধান দেশটি রক্ষার জন্য নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন। আমি বলেছি, আমার কি কিছু করার ছিল? হ্যাঁ, কিন্তু আপনারা জানেন এভাবেই হচ্ছে। আমরা সমস্ত ঘটনা জানি, আমি একটি বড় যু’দ্ধ থেকে রক্ষা করেছি, অনেককে বাঁচিয়েছি। এটা শান্তিপূর্ণ কাজ নয়?

এর আগে গত বছরের ১১ অক্টোবর নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদের নাম ঘোষণা করা হয়। তিনি তার দেশ ইথিওপিয়া ও প্রতিবেশী ইরিত্রিয়ার মধ্যে চলমান প্রায় ২ দশকের যু’দ্ধ বন্ধে ভূমিকা রাখার জন্য এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

অ্যাবি আহমেদ নোবেল পুরস্কার পাওয়ার আগেই আরও একবার নিজেকে নোবেল পুরস্কারের যোগ্য হিসেবে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ২৩ সেপ্টেম্বর পাকিস্থানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে ট্রাম্প এ দাবি করেছিলেন।

ট্রাম্প তখন বলেছিলেন, আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য, যদিও আমি এটি পাওয়ার আশা করি না। যদি তারা সুষ্ঠুভাবে দেয় তাহলে আমি মনে করি অনেক কিছুর জন্যই নোবেল পুরস্কার পেতে পারি। যদিও তারা সুষ্ঠু প্রক্রিয়ায় নোবেল পুরস্কার দেয় না।

শেয়ার করুন !
  • 213
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!