‘বঙ্গবন্ধুর ঋ’ণ পরিশোধ হবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করলে’

0

অর্থনীতি ডেস্ক:

বঙ্গবন্ধু স্বাধীনতার জন্য দেশের মানুষকে একত্রিত করেছেন। বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়েছেন। তার কাছে আমরা ঋ’ণী। আমরা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে এই ঋ’ণ শোধ করার চেষ্টা করতে পারি।

রবিবার রাজধানীর শেরেবাংলা নগরে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারা বিশ্বকে বোঝাতে সক্ষম হয়েছে কেন পাকিস্থানের সঙ্গে আমাদের একসঙ্গে যায় না। দেশের সব বাঙালিকে এক করে বঙ্গবন্ধু দেশ স্বাধীন করলেন। বঙ্গবন্ধু আমাদের এনে দিয়েছেন লাল-সবুজের বাংলাদেশ।

মন্ত্রী বলেন, যারা আমাদের সংগ্রাম দূর থেকে দেখেছে তারাও দেখেছে কীভাবে নি’ষ্পেষিত ছিলাম। আমাদের ওপর অ’ন্যায় করা হতো এটা ছিল পরিষ্কার। সেটা থেকে বের হয়ে আসার জন্য অনেকেই কাজ করেছে। তবে পরিষ্কারভাবে বলা এবং সামনে নিয়ে আসা এবং মানুষকে একত্রিত করা জন্য কাজ করেছে একজনই। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২৫ মার্চ পাকিস্থানিরা তাকে ধরে নিায়ে যায়। বাকি সময় পাকিস্থানিদের হাতেই ব’ন্দী ছিলেন বঙ্গবন্ধু। সেখান থেকে ফিরে আসা, জনগণের মাঝে ফিরে আসা, এটা একটা বিরাট ঘটনা। বঙ্গবন্ধুর প্রতি আমাদের ঋ’ণ আছে তিনি নেতৃত্ব না দিলে আমরা স্বাধীন থাকতে পারতাম না। স্বাধীনতাহীন জীবন খুবই লজ্জার ও অ’পমানের। এটা খুবই দু’র্দশার একটা জীবন। সেই জন্য তার কাছে আমরা কৃতজ্ঞ।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, আমরা যারা বৃহত্তর সরকারের ক্ষুদ্র অংশে কাজ করি, আমরা আমাদের চিন্তা ও হৃদয়ে বঙ্গবন্ধুকে ধারণ করবো। আমাদের দায়িত্ব আছে আমরা সরকারের প্রাতিষ্ঠানিক অংশ। আমাদের পরিষ্কার দায়িত্ব আছে, আমরা জনগণের অর্থে পরিচালিত সরকারের সুযোগ সুবিধা ভোগ করি। আমাদের দায়িত্ব বেশি। বঙ্গবন্ধুকে স্মরণ করতে হবে, তাকে ধন্যবাদ দিতে হবে, ধারণ করতে হবে। এটা সম্ভব আমাদের কাজের মাধ্যমে।

আমাদের যার যার কাজ আমরা দ্রুত পালন করবো। নিষ্ঠার সঙ্গে পালন করবো এবং এর মাধ্যমে সেই মহান নেতার প্রতি (বঙ্গবন্ধু) আমাদের ব্যক্তিগত ঋ’ণ শো’ধ করার একটা চেষ্টা পালন করতে পারি। সেই দিকে সবার দৃষ্টি আকর্ষণ করবো। আমরা সাধারণ মানুষের কল্যাণে কাজ করবো।

পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) শাহিন আহমেদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) জাকির হোসেন আকন্দ প্রমূখ।

শেয়ার করুন !
  • 41
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!