সতর্কতা: ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড বদলেছেন তো?

0

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক:

আপনি যদি এসিটি ব্রডব্যান্ড গ্রাহক হন তবে আপনার নেটওয়ার্ক কানেকশনের সুরক্ষায় বড় গা’ফিলতি রয়েছে। সুরক্ষিত থাকতে এখনই রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড এখনই বদলে নিন।

সম্প্রতি হাফপোস্ট ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্টে এই পরামর্শ দিয়েছেন করন সাইনি নামের এক ইন্টারনেট সুরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ। এখনই রাউটারের পাসওয়ার্ড বদল না করলে আপনার নেটওয়ার্কের সুরক্ষার সাথে আপোস করা হবে।

সুরক্ষা বিশেষজ্ঞ সাইনি জানিয়েছেন, সব নেটওয়ার্ক রাউটার কেনার সময় একটি ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড থাকে। এই ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করে রাউটার সেটিংস ব্যবহার করা যায়। ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড বদল না করলে একই নেটওয়ার্কে অন্য সদস্যরা আপনার রাউটারের দখ’ল নিতে পারেন।

আপনার বাড়ির সব ইন্টারনেট ডেটা রাউটার হয়ে যায়। তাই রাউটারের দখ’ল নিতে পারলে আপনার কানেকশনের সম্পূর্ণ দখ’ল নিতে পারবেন কোন ব্যক্তি। সেই সাথে আপনার ডিভাইস থেকে লগিন করা বিভিন্ন ওয়েবসাইটের নিরাপত্তা সংশ্লিষ্ট তথ্য যেমন- ইউজার আইডি, পাসওয়ার্ড সবই বে’হাত হয়ে যেতে পারে।

ওয়াইফাই সেটিংসে লগ ইন করার ডিফল্ট পাসওয়ার্ড থাকে। ওয়াইফাই পাসওয়ার্ডের থেকে আলাদা এই পাসওয়ার্ড। এই প্রত্যেক রাউটার মডেলের একটি নির্দিষ্ট পাসওয়ার্ড থাকে। তাই এই পাসওয়ার্ড ব্যবহার করে নেটওয়ার্কে অন্য যে কোন ব্যক্তি আপনার ইন্টারনেটের দখ’ল নিতে পারে। ওপেন ইন্টারনেট থেকে এসিটি রাউটার ম্যানেজমেন্ট পোর্টাল ব্যবহার করা সম্ভব।

হার্ড কোডেড এই পাসওয়ার্ড রাউটার প্রস্তুতকারী সংস্থা দ্বারা নিয়ন্ত্রণ হয়। গ্রাহক চাইলে এই পাসওয়ার্ড বদলে নিতে পারবেন। গুগল সার্চে রাউটার মডেল দিয়ে সহজেই কীভাবে রাউটারের পাসওয়ার্ড বদল করা যায় তা দেখে নিতে পারবেন। প্রতিটি ব্র্যান্ডের রাউটারের আইপি ঠিকানা আলাদা। আইপি অ্যাড্রেস অনুযায়ী প্রবেশ করলেই পাসওয়ার্ড পরিবর্তন করা যায়।

পাসওয়ার্ড পরিবর্তন না করলে আপনার অনলাইন জীবনের সুরক্ষা প্রশ্নের সামনে থাকবে। তাই হ্যাকারদের থেকে দূরে থাকতে এখনই রাউটারের লগ ইন পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

শেয়ার করুন !
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!