ফেনীর দাখিল মাদ্রাসার ছাত্র আবরার এখন গুগলের প্রকৌশলী

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের প্রকৌশলী হিসেবে নিয়োগ পেলেন দাখিল মাদ্রাসায় পড়ুয়া আবরার। চট্টগ্রামের এ কৃতি সন্তান ফেনী থেকে দাখিল পাশ করার পর বুয়েট থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক পাশ করেছেন।

পোল্যান্ডে স্থানীয় সময় শুক্রবার রাতে সেখানকার গুগলের ওয়ারশ অফিসে ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন। তিনি চট্টগ্রামের সীতাকুন্ড এলাকার আব্দুল কাদেরের সন্তান।

তার গুগুলে যোগদান সম্পর্কে জানা যায়, আবরার গত বছর বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে স্নাতক পাশ করেন। পাশ করার পরপরই গুগল থেকে চাকরির অফার দেয়া হয়। এরপর তিনি সেখানে যোগদান করেন। তার চাচা অধ্যাপক ড. এনাম-উল-হক এ তথ্য নিশিত করেছেন।

আবরারের বাবা আব্দুল কাদের কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিচালক। তার পরিবার এ সুবাদে কুমিল্লা থাকলেও আবরার ফেনীতে থেকে মাদ্রাসায় পড়াশোনা করেছেন।

তার চাচা ড. এনাম-উল-হক জানান, আবরার দাখিল পাশ করেন ফেনীর জামিয়াতুল ফালাহিয়া মাদ্রাসা থেকে। এরপর তার বাবার কর্মস্থল কুমিল্লায় এসে তিনি কুমিল্লা ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন।

এরপর আবরার দেশসেরা প্রতিষ্ঠান বুয়েটে ভর্তি হন। আবরারের দাদা সীতাকুণ্ড এলাকার বিখ্যাত আধ্যাত্মিক সাধক ও পীর প্রফেসর নূরুল আবছার।

নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে ফেসবুক

ফেসবুক অগমেন্টেড রিয়েলিটি গ্লাস বা পোর্টালের মতো নানা হার্ডওয়্যার তৈরিতে মনোযোগ দিচ্ছে। নিজস্ব হার্ডওয়্যার পণ্যে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর থেকে নির্ভরতা কমাতে চাইছে ফেসবুক। নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির পথে হাঁটছে তারা। গত বৃহস্পতিবার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে ফেসবুক।

বার্তা সংস্থা এএফপিকে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ফেসবুক এমন একটি প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে, যাতে অন্যান্য প্রতিষ্ঠানকে তাদের তৈরি প্ল্যাটফর্মে যুক্ত করা যায়।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশন প্রথম এ তথ্য প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ফেসবুক এমন একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে, যাতে তাদের হার্ডওয়্যার ও অন্যান্য সেবা একত্রে দিতে সুবিধা হয়। এতে সামাজিক যোগাযোগের ব্যবহার ও প্রাইভেসির বিষয়টি নিশ্চিত করতে পারবে তারা।

ফেসবুকের হার্ডওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওর্থ বলেন, পরবর্তী প্রজন্মের কাজের কথা ভেবে নতুন কিছু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে গুগলের অ্যান্ড্রয়েডের ওপর ফেসবুকের নির্ভরশীলতা কমবে। তবে ফেসবুক অ্যাপ অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে থাকবে।

ফেসবুকের পাশাপাশি নানা ধরনের প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করছে ফেসবুক। এর আগে ২০১২ সালে ইনস্টাগ্রাম ও ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। ২০১৪ সালে ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডগিয়ার নির্মাতা অকুলাস কিনে নেয় প্রতিষ্ঠানটি।

ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘ফেসবুক ওএস’। প্রাথমিকভাবে ফেসবুক তাদের স্মার্ট স্পিকার ও অকুলাস ভিআরে ব্যবহার করবে অপারেটিং সিস্টেমটি।

শেয়ার করুন !
  • 63
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply