বাংলাদেশকে নিয়ে কোনো খারাপ কথা বলবেন না: শোয়েব

0

স্পোর্টস ডেস্ক:

ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে বদ্ধপরিকর পাকিস্থান। কদিন আগে পাকিস্থানের মাটি থেকে টেস্ট সিরিজ খেলে এসেছে শ্রীলঙ্কা, যে দলটির ওপর ২০০৯ সালে লাহোরে সন্ত্রা’সী হাম’লার হয়।

যে শ্রীলঙ্কা এত বড় একটা বিভী’ষিকার মুখে পড়েছিল, তারা যখন পাকিস্থান সফরে যেতে পারে, বাংলাদেশের সমস্যা কী? পাকিস্থান ক্রিকেট বোর্ড (পিসিবি) বরাবরই এমন প্রশ্ন তুলে আসছিল।

কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নিজেদের ক্রিকেটারদের নিরাপত্তার ব্যাপারে আপোস করতে না-রাজ। পাকিস্থান সফর নিয়ে তাই গত কয়েকদিন অ-নিশ্চয়তা, দোলাচল চলেছে। অবশেষে বিসিবি রাজি হয়েছে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। তবে সেটা ৩ ধাপে। একবারে পাকিস্থানের মাটিতে বেশি সময় থাকতে চায় না বাংলাদেশ।

পাকিস্থানি সমর্থকরা বাংলাদেশের এমন আচরণে বেশ না-খোশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা টাইগারদের নিয়ে নানা ধরনের নে’তিবাচক মন্তব্য করছেন। যে বিষয়টি চোখে পড়েছে শোয়েব আখতারেরও। পাকিস্থানের সাবেক স্পিডস্টার এবার ঢাল ধরলেন বাংলাদেশের হয়ে, সবাইকে আহ্বান জানালেন বাংলাদেশ নিয়ে খারাপ মন্তব্য বা নে’তিবাচক কথা না বলতে।

সেটি কেন? সেই ব্যাখ্যাও দিয়েছেন শোয়েব। ইউটিউবে এক ভিডিওবার্তায় শোয়েব বাংলাদেশ সিরিজ নিয়ে কথা বলেছেন অনেক। সেখানেই তিনি দাবি করলেন, আসলে দোষ নেই বাংলাদেশের। অদৃশ্য এক চাপে পড়েই সিরিজটা এভাবে শেষ করতে চাইছে তারা।

শোয়েব বলেন, আমি মানুষকে বলব বাংলাদেশের ব্যাপারে খারাপ কথা না বলতে। তারা আসলে এমন করেছে অদৃশ্য চাপে পড়ে। এসব চাপ নিয়ে আমি প্রকাশ্যে কিছু বলতে পারব না। বিসিবিকে অনেক রাজনৈতিক পরিস্থিতি ও অনেক চাপ সামলাতে হয়েছে। কিন্তু বাংলাদেশের সফরের জন্য পাকিস্থানের এশিয়া কাপ আয়োজনের সুযোগ ছেড়ে দেওয়াটা আমার কাছে অ’গ্রহণযোগ্য মনে হয়েছে।

২০২০ সালে পাকিস্থানের মাটিতে এশিয়া কাপ হওয়ার কথা। সেখানে খেলতে যাবে না ভারত। স্বভাবতই এই টুর্নামেন্টটা অন্য জায়গায় সরিয়ে নেয়ার পরিকল্পনা করতে হচ্ছে। ঘরের মাঠে বাংলাদেশের বি’পক্ষে সিরিজের বদলে নাকি এশিয়া কাপ ছেড়ে দিতে রাজি হয়েছে পাকিস্থান, শোনা যাচ্ছে এমন কথা। শোয়েব সে কথাই টানলেন। বললেন, এই সফরের জন্য এশিয়া কাপ ছেড়ে দেয়া ঠিক হবে না।

এদিকে, পিসিবি শেষ পর্যন্ত ৩ ধাপে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনে সম্মত হলেও সেটাকে দেশের ক্রিকেটের জন্য সঠিক সিদ্ধান্ত মনে করছেন না শোয়েব।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, পাকিস্থান খুবই নিরাপদ একটি দেশ। যে নিরাপত্তা দেওয়া হচ্ছে সেটা দারুণ। অনেক ক্রিকেটারই পাকিস্থানের নিরাপত্তার প্রশংসা করেছে। এভাবে বিচ্ছি’ন্নভাবে সফর করার কোনো মানে হয় না। তবু তো ভালো বাংলাদেশ আসছে। কিন্তু এমন ভাগে ভাগে সফর করতে আসা বিশ্বের কাছে সঠিক বার্তা দিচ্ছে না।

শেয়ার করুন !
  • 96
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply