চট্টগ্রামে শপিং ব্যাগে ১৫ কোটি টাকার কো’কেন

0

চট্টগ্রাম ব্যুরো:

চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার টাইগারপাস এলাকায় অভিযান চালিয়ে ৮২০ গ্রাম কো’কেনসহ এক মা’দক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭। জ’ব্দ হওয়া কো’কেনের মূল্য ১৫ কোটি টাকা বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা।

বুধবার (১৫ জানুয়ারি) দিবাগত মধ্যরাতে টাইগারপাস এলাকার পলোগ্রাউন্ড বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে ওই মা’দক ব্যবসায়ীকে আটক করা হয়।

আটক মা’দক ব্যবসায়ীর নাম মো. বখতেয়ার হোসেন (৩২)। তিনি রাউজান উপজেলার ঝুঁইপাড়া এলাকার জাফর আহম্মেদের ছেলে। বর্তমানে ডবলমুরিং থানার হাজীপাড়া এলাকায় বসবাস করছিলেন।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. মাহমুদুল হাসান মামুন আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি কোতোয়ালি থানার টাইগারপাস এলাকায় কযেকজন মা’দক ব্যবসায়ী অবস্থান করছেন। সে তথ্যের ভিত্তিতে রাত দেড়টার দিকে র‌্যাবের একটি দল পলোগ্রাউন্ড বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয়ের উত্তর পাশে অবস্থান নেয়। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে মো. বখতেয়ার হোসেনকে আটক করা হয়। পরে তার হাতে থাকা শপিং ব্যাগে সাদা পলিথিনে মোড়ানো অবস্থায় ৮২০ গ্রাম সাদা পাউডার জাতীয় কো’কেন উদ্ধার করা হয়।

জিজ্ঞাসা’বাদে বখতেয়ার র‌্যাবকে জানিয়েছেন, তিনি দীর্ঘদিন ধরে চট্টগ্রামে বিভিন্ন পাইকারি মা’দক ব্যবসায়ীর কাছ থেকে কম মূল্যে কো’কেনসহ বিভিন্ন মা’দকদ্রব্য ক্রয় করে পরবর্তীতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে অধিক মূল্যে বিক্রয় করে আসছিলেন।

আইসিটি খাতে রপ্তানি ১০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য প্রযুক্তি (আইটি) ও প্রযুক্তি খাতটি খুব দ্রুত সম্প্রসারিত হওয়ায় এই খাতের আয় খুব অল্প সময়ের মধ্যেই গার্মেন্টস খাতের আয়কে ছাড়িয়ে যাবে।

বৃহস্পতিবার রাজধানীর বিআইসিসি হলে ৩ দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। জয় বলেন, আজ অফিসিয়াল রেকর্ড অনুযায়ী আইটি খাতে বাংলাদেশের রপ্তানি ১০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। আমি বিশ্বাস করি, খুব অল্প সময়ের মধ্যে আমাদের প্রযুক্তি খাতের রপ্তানি গার্মেন্টস খাতকে অতিক্রম করবে।

তিনি বলেন, অধিকাংশ আইটি সেবা ইন্টারনেটভিত্তিক ও ইন্টারনেটের মাধ্যমেই এ খাতে রপ্তানি হচ্ছে। তাই প্রকৃতপক্ষে কী পরিমাণ রপ্তানি হচ্ছে তা জানা সম্ভব নয়।

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা বলেন, আমরা বিশ্বাস করি যে আইটি খাত থেকে ইন্টারনেটের মাধ্যমে আনঅফিসিয়ালি অন্তত আরো ১০০ থেকে ২০০ কোটি মার্কিন ডলার রপ্তানি হচ্ছে। কিন্তু তা জানা যাচ্ছে না। তাই আমাদের আইটি সেবা গার্মেন্টস শিল্পের রপ্তানি আয়কে ছড়িয়ে যাওয়ার পথেই এগুচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান একেএম রহমত উল্লাহ্, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লি. এর সিইও ঝাং ঝেংজুন এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব নূর-উর রহমান।

শেয়ার করুন !
  • 380
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!