হিজবুল্লাহকে সন্ত্রা’সী ঘোষণা দিল ব্রিটেন, সম্পদ জ’ব্দ করা হচ্ছে

0

আন্তর্জাতিক ডেস্ক:

লেবাননের ইসলামি প্র’তিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রা’সী আখ্যা দিয়ে সংগঠনের ব্রিটেনে থাকা সম্ভাব্য সব রকমের সম্পদ জ’ব্দ করার ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে গতকাল শুক্রবার একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, হিজবুল্লাহর বিরু’দ্ধে অর্থনৈতিক নিষে’ধাজ্ঞা বাস্তবায়ন করা হবে এবং তাদের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পদ ব্রিটেনে থাকলে তা বাজেয়া’প্ত করা হবে।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্রিটিশ সরকারের এই অর্থনৈতিক নিষে’ধাজ্ঞার সঙ্গে যারা সহযোগিতা করবে না তাদের ভূমিকাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে এবং আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, ২০০১ সালে ব্রিটেন হিজবুল্লাহ বহিঃনিরাপত্তা ইউনিটকে এবং ২০০৮ সালে সামরিক শাখাকে সন্ত্রা’সী হিসেবে ঘোষণা দিয়েছিল। গত বছর ব্রিটিশ সরকার হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ মধ্যপ্রাচ্যকে অ’স্থিতিশীল করার জন্য হিজবুল্লাহকে অভিযুক্ত করেন। তখন তিনি বলেছিলেন, হিজবুল্লাহর রাজনৈতিক শাখা ও সামরিক শাখাকে লন্ডন এখন আর পার্থক্য করতে পারছে না।

‘সৌদিসহ উপসাগরীয় দেশগুলোর সঙ্গে আলোচনায় প্রস্তুত ইরান’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, সৌদি আরবসহ পারস্য উপসাগরীয় সব দেশের সঙ্গে তেহরান আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আমরা এই অঞ্চল বিশেষ করে হরমুজ প্রণালীর নিরাপত্তা ব্যাপারেও প্রস্তাব দিতে তৈরি আছি।

মোহাম্মদ জাওয়াদ জারিফ শুক্রবার ভারতের মুম্বাই শহরে অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ বা এআইএআই’র উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন। এ সংগঠনটি ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং ভারতের প্রায় ৫০ হাজার শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে।

এর আগে, গত অক্টোবর মাসে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, রিয়াদ এবং তেহরানের মধ্যকার উত্তে’জনার অবসান ঘটাতে অনুকূল পরিবেশ দিলে তিনি সৌদি আরব সফর করতে প্রস্তুত রয়েছেন।

তিনি সেসময় আরো বলেছিলেন, আঞ্চলিক উত্তে’জনা কমানোর ক্ষেত্রে যে কোনো ধরনের পদক্ষেপকে স্বাগত জানায় তেহরান।

শেয়ার করুন !
  • 108
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!