মুসলিমদের কল্যাণ কামনা করে শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমা

0

সময় এখন ডেস্ক:

৫৫তম বিশ্ব ইজতেমার ২য় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো দ্বিতীয় পর্বের এই জমায়েত।

আজ রবিবার (১৯ জানুয়ারি) বেলা ১২টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত পরিচালনা করেন ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ আলেম মাওলানা মোহাম্মদ জামশেদ।

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় সাদপন্থিদের আখেরি মোনাজাতে অংশ নিলেন লাখো মুসল্লি। মোনাজাতে মহান আল্লাহর কাছে দেশ ও মুসলিম উম্মাহর কল্যাণ ও শান্তি কামনা করা হয়। আর এর মধ্য দিয়ে শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

এর আগে আখেরি মোনাজাতে অংশ নিতে আজ সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে লাখ লাখ মানুষ ইজতেমা ময়দান ও আশপাশে অবস্থান নেন। ফজিলত লাভের আশায় মোনাজাতে শরিক হতে তাঁরা এসেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে। রয়েছেন বিদেশ থেকে আসা বহু অতিথিও।

এবার বিশ্ব ইজতেমার প্রথম পর্ব পরিচালনা করেন মাওলানা জোবায়ের অনুসারিরা। আর দ্বিতীয় পর্ব পরিচালনা করছেন সাদ অনুসারিরা। শীত ও নানা ভোগা’ন্তি উপেক্ষা করে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানমুখী মুসল্লিদের স্রোত বয়ে যায়। যানবাহন না পেয়ে অনেকে পায়ে হেঁটে অংশ নিতে তুরাগ তীরে রওনা দেন।

গতকাল শনিবার ছিল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিবস। এই দিন ফজরের নামাজের পর থেকে এশার আগ পর্যন্ত চলে আম ও খাস বয়ান। সেখানে মুসল্লিদের উদ্দেশে মুরব্বিরা বলেন, দাওয়াতের কাজে নিজেদের নিয়োজিত রাখতে হলে বেশি বেশি আমল করতে হবে। আমলের মাধ্যমে নিজেদের পরিশুদ্ধ করতে হবে। যখন কোনো মহল্লায় দাওয়াতের কাজে যাবেন, তখন খেয়াল রাখতে হবে, কারো যেন সমস্যা সৃষ্টি না হয়। আদবের সঙ্গে চলাফেরা করতে হবে। অন্যের সুবিধাকে প্রাধান্য দিতে হবে।

এর আগে দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে বুধবার থেকেই দেশ-বিদেশের মুসল্লিরা টঙ্গীতে আসা শুরু করেন। বিশাল শামিয়ানা পূর্ণ হয়ে যাওয়ার পর বহু মুসল্লি ঠাঁই নিয়েছেন আশপাশে খোলা জায়গায়। শীত ও ঠাণ্ডা বাতাস উপেক্ষা করে মুসল্লিরা আল্লাহর রাহে নিয়োজিত রয়েছেন। টঙ্গীর বেশির ভাগ বাড়িঘর এখন আত্মীয়-স্বজনে পরিপূর্ণ।

গত ১০ জানুয়ারি (বৃহস্পতিবার) বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা’র আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্ব।

শেয়ার করুন !
  • 364
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!