ধ-র্ষণরো’ধী যন্ত্র সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

0

আইন আদালত ডেস্ক:

ধ-র্ষণ প্রতিরো’ধে নারীদের ‘অ‌্যান্টি রেপ ডিভাইস’ সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

আজ রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

বাংলাদেশ লিগ্যাল এইড অ‌্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সিসিবি ফাউন্ডেশন রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী এ বিষয়ে গণমাধ্যমকে জানান, এতে নারীদের সম্মান ও মর্যাদা রক্ষায় পর্যাপ্ত নিরাপত্তামূলক ব‌্যবস্থা কেন গ্রহণ করা হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। একইসঙ্গে বিদেশ থেকে অ‌্যান্টি রেপ ডিভাইস আনতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ধরনের ‘অ‌্যান্টি রেপ ডিভাইস’ কোনো নারী তার শরীরে বহন করা অবস্থায় কেউ ধ-র্ষণ বা যৌ’ন নির্যা’তনের চেষ্টা করলে তার অবস্থানসহ স্বয়ংক্রিয়ভাবে ৯৯৯ কল চলে যাবে। ফলে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী তাকে সহজেই উদ্ধার করতে পারবে।

হাইকোর্টে প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের আগাম জামিন আবেদন

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ ৫ জন হাইকোর্টে আগাম জামিন আবেদন করেছেন। এর আগে গত ১৬ জানুয়ারি ঢাকার অতিরিক্ত মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট কায়সারুল ইসলামের আদালত মতিউর রহমানসহ ১০ জনের বিরু’দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ‌্যান্ড কলেজের শিক্ষার্থী নাইমুল আবরারের মৃ’ত্যুর ঘটনায় দায়ের করা মামলায় আজ রবিবার বেলা সাড়ে ১১টায় তারা জামিন আবেদন করেছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত আজ যারা জামিন আবেদন করেছেন তারা হলেন- মতিউর রহমান, আনিসুল হক, শাহ পরান তুষার, মহিতুল আলম পাভেল ও কবির বকুল।

এ মামলায় পরোয়ানা জারি হওয়া অবশিষ্ট ব্যক্তিরা হলেন- শুভাশিষ প্রামানিক শুভ, জসিম উদ্দিন অপু, মোশারফ হোসেন, সুজন ও কামরুল হায়দার।

আজ রবিবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বধীন হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানা গেছে আদালত সূত্রে।

শেয়ার করুন !
  • 75
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!