পর্তুগালে সংঘ’র্ষের ঘটনায় বিএনপি নেতার ২ ছেলে আটক

0

সময় এখন ডেস্ক:

পর্তুগালে বাংলাদেশি দু’টি ব্যবসায়ী গ্রুপের মাঝে সংঘ’র্ষে ৫ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা ঘটেছে।

শনিবার স্থানীয় সময় রাতে দেশটির রাজধানী লিসবনের বাংলাদেশি অ’ধ্যুষিত মার্তৃম-মনিজ এলাকায় এ সংঘ’র্ষ হয় বলে জানায় স্থানীয় পুলিশ। ঘটনাস্থল পরিদর্শন করেন লিসবনের সান্তা মারিয়া মাইওর জইন্তার প্রেসিডেন্ট মিগুয়েল কোয়েলো।

প্রবাসীরা জানান, দীর্ঘদিন ধরে বাংলাদেশি দুই ব্যবসায়ীর মাঝে চলতে থাকা বিরো’ধের জের ধরে এ হাম’লার সূত্রপাত হয়। এক পর্যায়ে দুই পক্ষের প্রায় ৪০ জন পাল্টাপাল্টি হাম’লায় জড়িয়ে পড়েন। গত বছর সেপ্টেম্বরে দুই পক্ষের মাঝে প্রথম মা’রামারির ঘটনা ঘটে। সেখান থেকে এ বিরো’ধের জেরে শনিবার তাদের দুই পক্ষের মাঝে আবারও সংঘ’র্ষ হয়।

সংঘ’র্ষের পরপরই সেখানে পুলিশ পৌঁছে যায় এবং আহতদের উদ্ধার করে লিসবনের সাও জোসে হাসপাতালে পাঠায়। এতে করে পর্তুগালের লিসবনে বসবাসরত সাধারণ বাংলাদেশিদের মাঝে আ’তঙ্ক ও উ’ৎকণ্ঠা সৃষ্টি হয়েছে। তারা এমন হাম’লার নিন্দা জানিয়েছেন।

এদিকে এই হাম’লাকে কেন্দ্র করে স্থানীয় পর্তুগিজ কিছু গণমাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে পড়ে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে লিসবনে বাংলাদেশি দুই পক্ষের মা’রামারিকে দাবি করা হয় ‘ধর্মীয় রে’ষারেষি থেকে সৃষ্ট’ একটি ঘটনা হিসেবে। সেখানে একটি গবেষণা জরিপ দেখানো হয় যাতে অভিবাসীদের মাঝে এমন অনাকা’ঙ্ক্ষিত মা’রামারি তাদের দেশের জাতীয় নিরাপত্তার জন্য বড় হুম’কি বলে অভিমত প্রকাশ করা হয়।

ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে রোববার (১৯ জানুয়ারি) রাত থেকে অভিযানে নেমেছে দেশটির পুলিশ। ঘটনার সঙ্গে জড়িত উভয়পক্ষ গা ঢাকা দিয়েছে। উক্ত ঘটনায় বাঙালি পাড়ায় গোয়েন্দা নজরদারি ও পুলিশী তৎপরতা বাড়ানো হয়েছে। রাতে পর্তুগাল বিএনপির সভাপতি অলিউর রহমান চৌধুরীর আরইশস্থ বাসভবনে তল্লাশি চালানো হয়। সে সময় তার ২ ছেলেকে গ্রেপ্তার করার খবর পাওয়া গেছে।

এছাড়া বাংলাদেশি কিছু সংবাদমাধ্যমে এ হাম’লায় একজন বাংলাদেশি নিহ’ত হওয়ার গুজব ছড়িয়ে পড়ে, ঘটনাকে আওয়ামী লীগ ও বিএনপির দুই পক্ষের হাম’লা বলেও চালিয়ে দেওয়া হয়। হাম’লার দুই পক্ষের মূল হোতারা আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বে থাকলেও এ হাম’লার সঙ্গে রাজনৈতিক কোনো ই’ন্ধন নেই বলে জানান প্রবাসীরা, হাম’লা সংঘ’ঠিত হয় তাদের ব্যক্তিগত দ্ব’ন্দ্বের জেরে।

এদিকে হাম’লা পরবর্তী সময়ে আ’তঙ্কে রয়েছেন পর্তুগালে বসবাসরত প্রবাসীরা এবং অভিবাসন প্রত্যাশায় এদেশে আসা নতুন বাংলাদেশিরা। এমন হাম’লার জেরে পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির সম্মানহা’নির পাশাপাশি অ’নিয়মিত অভিবাসীদের জন্য আগামী দিনে অভিবাসনের বিভিন্ন ইস্যুতে কঠোরতা আরোপ করার আশ’ঙ্কাও করছেন অনেকে।

শেয়ার করুন !
  • 98
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!