মিয়ানমারের আ’পত্তি ধোপে টেকেনি, মামলা চলবে

0

আন্তর্জাতিক ডেস্ক:

রোহিঙ্গা গণহ’ত্যার ওপর গাম্বিয়ার করা মামলায় মিয়ানমারের আপ’ত্তি খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত- আইসিজে। অন্তর্বর্তী আদেশে আলোচিত এই মামলাটি চালানোর সিদ্ধান্ত দিয়েছে দ্য হেগের বিচার আদালত।

নেদারল্যান্ডসের দ্য হেগের পিস প্যালেসে বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে (বাংলাদেশ সময় বিকাল ৩টা) আইসিজের বিচারপতি ইউসুফ আলোচিত মামলাটির অন্তর্বর্তী আদেশ পাঠ শুরু করেন।

বিশ্বব্যাপী সাড়া ফেলে দেয়া চাঞ্চল্যকর এই মামলাটি প্রসঙ্গে আদালত বলেছেন, গাম্বিয়া স্বনামে এই আবেদন করেছে। এরপর তারা ওআইসিসহ যে কোনো সংস্থা ও দেশের সহযোগিতা চাইতে পারে। তাতে মামলা করার অধিকার ক্ষু’ন্ন হয় না।

জাতিসংঘের তথ্য অনুসন্ধানী দলের প্রতিবেদনে যেসব বিবরণ উঠে এসেছে তার আলোকে গাম্বিয়া মিয়ানমারকে যে নোট ভার্বাল দিয়েছিল, তা বিরো’ধের ভিত্তি হিসেবে গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন আদালত।

গেল বছরের ডিসেম্বরে রাখাইনে সংখ্যা-লঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর গণহ’ত্যা চালানোর অভিযোগ এনে আফ্রিকার দেশ গাম্বিয়া মামলাটি করেছিল। ওই মাসেরই ১০ থেকে ১২ ডিসেম্বর হেগে মামলার শুনানিতে নিজ দেশের হয়ে ল’ড়েছিলেন মিয়ানমারের বিত’র্কিত নেত্রী অং সান সু চি। অন্যদিকে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির আইন ও বিচারমন্ত্রী আবু বকর তামবাদু।

শুনানিতে তামবাদু নৃশং’সতার জন্য দায়ী সেনা সদস্যদের বিচার ও সহিং’সতা বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে মিয়ানমারের ওপর ‘আস্থা রাখা যায় না’ মন্তব্য করে মামলার পূর্ণাঙ্গ শুনানির আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছিলেন।

অন্যদিকে তার দেশের ওপর আনীত গণহ’ত্যার অভিযোগ অ’স্বীকার করে সু চি বলেছিলেন, রাখাইনের পরিস্থিতি সম্পর্কে গাম্বিয়া যে চিত্র আন্তর্জাতিক বিচার আদালতে উপস্থাপন করেছে তা সম্পূর্ণ বিভ্রা’ন্তিকর।

শুনানির শেষ দিনে মিয়ানমার নেত্রী গণহ’ত্যার মামলাটি খারিজ করার আবেদনও জানিয়েছিলেন।

আন্তর্জাতিক বিচার আদালতের অন্তর্বর্তী আদেশে মিয়ানমারের আ’পত্তি খারিজ হওয়ায় এবং মামলাটি চালানোর সিদ্ধান্ত আসায় আন্তর্জাতিক পরিসরে মিয়ানমারের ‘নৈতিক পরাজয়’ বলে মনে করছেন বিশ্লেষকরা।

শেয়ার করুন !
  • 499
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!