চিকিৎসকদের রোগী দেখার ফি নির্ধারণ করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে চিকিৎসকদের রোগী দেখার ফি আদায়ের বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের ব্যাপারে সরকার চিন্তাভাবনা করছে।

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংরক্ষিত আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, যোগ্যতা ও পদমর্যাদা অনুযায়ী জেনারেল প্র্যাকটিশনার থেকে বিশেষজ্ঞ চিকিৎসক লেভেল পর্যন্ত সরকার কর্তৃক সর্ব মহলে একটি গ্রহণযোগ্য রোগী দেখার ভিজিটের হার নির্ধারণের পরিকল্পনা সরকারের রয়েছে। আশা করা যায়, ভবিষ্যতে তা বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে।

সরকারি দলের আরেক সদস্য নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী জাহিদ মালেক জানান, মেডিকেল রিপ্রেজেন্টেটিভদের চিকিৎসকদের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে ইতোমধ্যে সরকারি হাসপাতালগুলোতে সপ্তাহে ২ দিন অফিস সময়ের পরে নির্দিষ্ট করে নির্দেশনা দেয়া হয়েছে।

বেসরকারি হাসপাতালগুলোকে তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের নিয়মনীতি মোতাবেক মেডিকেল রিপ্রেজেন্টেটিভদের সঙ্গে চিকিৎসকদের সাক্ষাতের সুনির্দিষ্ট সময়সূচি নির্ধারণ করে দেয়ার অনুরোধ করা হয়েছে।

কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকদের উপর ক্ষোভ ঝাড়লেন প্রধানমন্ত্রী

চিকিৎসকদের জেলা-উপজেলায় নিজ চেম্বারে অবস্থান করতে এর আগে বেশ কয়েকবার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্মস্থলের পাশেই প্র্যাকটিস করার নির্দেশও দিয়েছিলেন তিনি। কিন্তু কিছুতেই চিকিৎসকরা জেলা-উপজেলা পর্যায়ে থাকতে চান না। কর্মস্থলের পাশে প্র্যাকটিসও করছেন না।

একনেক সভায় এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফের ওই সব চিকিৎসকের ওপর নিজের বির’ক্তি আর ক্ষো’ভ ঝাড়লেন। বললেন, জেলা-উপজেলা পর্যায়ে ডাক্তার দিলেও তারা সেখানে যেতে চান না। এর একটা সুরাহা হওয়া দরকার।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানও প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, চিকিৎসকরা যেখানে চাকরি করেন, সেখানেই তারা প্র্যাকটিস করতে পারেন। কিন্তু তারা এক জায়গায় অফিস করেন, প্র্যাকটিস করেন অন্য জায়গায়। চিকিৎসকদের কাছ থেকে এ ধরনের আচরণ কিছুতেই কাম্য হতে পারেনা।

শেয়ার করুন !
  • 642
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!