২০০ টাকা ভিজিটে রোগী দেখেন ৮ম শ্রেণি পাস এমবিবিএস!

0

সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা বাজার থেকে ৮ম শ্রেণি পাস এক ভুয়া এমবিবিএস চিকিৎসককে আটক করেছে পুলিশ। তার নাম আব্দুল মালেক।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে তাকে আটক করা হয়। আটক আব্দুল মালেক (৫৫) শহরের মধুমল্লারডাঙ্গী এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, ১ বছর ধরে ঝাউডাঙ্গা বাজারের ঝাউডাঙ্গা ফার্মেসিতে চেম্বার খুলে রোগী দেখছেন আব্দুল মালেক। চিকিৎসা ফি নেন ২০০ টাকা। কিছুদিন আগে গ্রামে মাইকিং করে চক্ষুবিশেষজ্ঞ এমবিবিএস পরিচয় দিয়ে রোগীদের চেম্বারে ডাকেন। বৃহস্পতিবার দুপুরে গ্রামবাসী একত্রিত হয়ে চেম্বারে গিয়ে তার সনদ দেখতে চান।

এ সময় আব্দুল মালেক কোনো সনদ দেখাতে পারেননি। ৮ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন বলে স্বীকার করেন তিনি। এক পর্যায়ে ভারতে আয়ুর্বেদিক কোর্স করেছেন বলে দাবী করে তার সনদও দেখাতে পারেননি। এ সময় গ্রামবাসীর রো’ষানলে পড়েন আব্দুল মালেক। পরে সদর থানা পুলিশের এসআই মানিক তাকে থানায় নিয়ে যান।

সদর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মানিক বলেন, আব্দুল মালেক ভারতে লেখাপড়া করেছেন বলে জানিয়েছেন। আয়ুর্বেদিক চিকিৎসার ভারতীয় একটি সনদ রয়েছে তার। সেটিও সঠিক কিনা যাচাই করা হয়নি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী তার বিরু’দ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, আব্দুল মালেককে আটক করা হয়েছে। তার কাগজপত্র যাচাই-বাছাই করে দেখছি আমরা।

চিকিৎসকদের রোগী দেখার ফি নির্ধারণ করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে চিকিৎসকদের রোগী দেখার ফি আদায়ের বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের ব্যাপারে সরকার চিন্তাভাবনা করছে।

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংরক্ষিত আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, যোগ্যতা ও পদমর্যাদা অনুযায়ী জেনারেল প্র্যাকটিশনার থেকে বিশেষজ্ঞ চিকিৎসক লেভেল পর্যন্ত সরকার কর্তৃক সর্ব মহলে একটি গ্রহণযোগ্য রোগী দেখার ভিজিটের হার নির্ধারণের পরিকল্পনা সরকারের রয়েছে। আশা করা যায়, ভবিষ্যতে তা বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে।

সরকারি দলের আরেক সদস্য নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী জাহিদ মালেক জানান, মেডিকেল রিপ্রেজেন্টেটিভদের চিকিৎসকদের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে ইতোমধ্যে সরকারি হাসপাতালগুলোতে সপ্তাহে ২ দিন অফিস সময়ের পরে নির্দিষ্ট করে নির্দেশনা দেয়া হয়েছে।

বেসরকারি হাসপাতালগুলোকে তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের নিয়মনীতি মোতাবেক মেডিকেল রিপ্রেজেন্টেটিভদের সঙ্গে চিকিৎসকদের সাক্ষাতের সুনির্দিষ্ট সময়সূচি নির্ধারণ করে দেয়ার অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন !
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply