গ্রামীণ ব্যাংকের কিস্তির চাপে ফাঁ’স দিলেন ঝিনাইদহের মায়ারানী

0

ঝিনাইদন প্রতিনিধি:

দেশে মহাজনী কারবার বন্ধ হলেও কর্পোরেট পুঁজির মালিকদের মহাজনী ব্যবসা বন্ধ হয়নি। তাদের সেই ব্যবসা চলছে ভিন্ন ধরনের। যার নাম এনজিও।

তেমনি একটি এনজিও প্রতিষ্ঠান হলৌ গ্রামীণ ব্যংক। এই ব্যাংক থেকে ঋ’ণ গ্রহণ করে তার কিস্তির টাকা পরিশো’ধ না করতে পেয়ে কত নারী পুরুষ যে তার জীবনের মহা মূল্যবান সম্পদ হারিয়েছেন তার কোনো ইয়ত্তা নেই। সহায় সম্বলহীন হয়ে এক পর্যায়ে আত্মহ’ত্যার পথ বেছে নিয়েছে অনেকে।

সাধারণ মানুষের ভাবনা- গ্রামাঞ্চলের নারীদের ভাগ্য কতটা পরিবর্তন হয়েছে তা কে জানে। কিন্ত ইউনূস, ফজলে আবেদ, শফিকুল ইসলামদের ভ্যগ্য যে অনেক পরিবর্তন হয়েছে তাহা বলার অপেক্ষা রাখে না।

গ্রামীণ ব্যাংকের ঋ’ণের কিস্তির টাকার চাপে ঝিনাইদহ সদর উপজেলার পদ্মকর ইউনিয়নের লৌহজং হাট গোপালপুরের রমেশের মা বলে পরিচিত মায়ারানী দাস (৬০) অবশেষে আত্মহ’ত্যার পথ বেছে নিলেন।

এলাকাবাসীর তথ্যসুত্রে জানা গেছে, কিছুদিন আগে রমেশের স্ত্রী ২ সন্তান রেখে অন্য পুরুষের হাত ধরে রমেশকে ছেড়ে চলে গেছে। এখন রমেশ আর কাজ করে না। রমেশের মা পরের বাড়ীতে কাজ করে খেতেন। কিন্ত ছেলের বউ চলে যাওয়ার পর ছেলের কাজ ন থাকায় রমেশের মা মায়ারানী দাস গ্রামীণ ব্যাংক থেকে নেওয়া ঋ’ণের টাকার কিস্ত আর দিতে পারছিলেন না।

এই অবস্থায় গ্রামীণ ব্যাংকের লোকজন মায়ারানী দাসের উপর প্রচণ্ড চাপ প্রয়োগ করতে থাকে। উপায় না দেখে অবশেষে মায়ারানী দাস বেছে নিলেন আত্মহ’ত্যার পথ। গত শুক্রবার রাতে মারারানী দাস ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে আত্মহ’ত্যা করেন।

এ ঘটনার পর স্থানীয়রা ক্ষু’ব্ধ। তারা বলেন, বন্ধ হোক এই নব্য মহাজনী সুদের ব্যবসা। আর যেন কোন মায়ারানীকে এভাবে কিস্তির টাকার জন্য আত্মহ’ত্যার পথ বেছে নিতে না হয়।

ঝিনাইদহ সদর থানার ওসি (তদন্ত) এমদাদুল হক জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে আলামত সংগ্রহ করেছে। ডেডবডি ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। একইসাথে একটি অপমৃ’ত্যুর মামলা দায়ের করা হয়েছে।

শেয়ার করুন !
  • 5.3K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!