ভারত কিনছে অত্যাধুনিক এস-৪০০: গোস্বা ও আপ’ত্তি পাকিস্থানের‍!

0

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণা’স্ত্র ব্যবস্থা কেনার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে পাকিস্থান তাতে বেশ গোস্বা হয়েছে এবং এ নিয়ে আপ’ত্তি জানিয়েছে। ইসলামাবাদ বলেছে, নয়াদিল্লির এ সিদ্ধান্ত অ’প্রয়োজনীয় অ’স্ত্র প্রতিযোগিতার সূচনা করবে।

ভারতে রুশ দূতাবাসের উপপ্রধান তথা এই মিশনের ডেপুটি চিফ রোমান বাবুশকিন জানুয়ারি মাসের গোড়ার দিকে বলেছিলেন যে ভারতের কাছে বিক্রির জন্য ৫টি এস-৪০০ ক্ষেপণা’স্ত্র ব্যবস্থা উৎপাদনের কাজ এরইমধ্যে শুরু করেছে রাশিয়া।

এস-৪০০ ক্ষেপণা’স্ত্র ব্যবস্থা ক্রয় সংক্রান্ত ভারতীয় সিদ্ধান্তের সমালোচনা করে পাকিস্থান বলেছে, এটি দক্ষিণ এশিয়ার প্রতিরক্ষা ও স্থিতিশীলতাকে ক্ষু’ণ্ণ এবং অ’প্রয়োজনীয় অ’স্ত্র প্রতিযোগিতার সূচনা করবে। একই সঙ্গে ভারতের সঙ্গে কৌশলগত আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন পাকি পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আইশা ফারুকি।

অবশ্য, ভূমি থেকে ভূমিতে ব্যবহারযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণা’স্ত্র গজনভির সফল পরীক্ষা চালানোর মাত্র একদিন পরই এ বিবৃতি দিল পাকিস্থান। এদিকে সম্প্রতি ভারত মধ্যম পাল্লার পরমাণু ক্ষেপণা’স্ত্র কে-৪ এর সফল পরীক্ষাও চালিয়েছে।

২০১৮ সালে ৫টি এস-৪০০ ব্যবস্থা ৫৪৩ কোটি ডলারে কেনার জন্য মস্কো-নয়াদিল্লি চুক্তি করেছিছল। এ চুক্তি অনুযায়ী দীর্ঘ নিয়মের পথ পার করে, আইনের বেড়াজাল কাটিয়ে ভারতীয় সেনাবাহিনীর হাতে আসতে চলেছে এই রুশ প্রযুক্তি। এ চুক্তির কঠোর বিরো’ধিতা করছে মার্কিন যুক্তরাষ্ট্রও। ওয়াশিংটনের দাবি, ভারতের উচিত মার্কিন অ’স্ত্র ব্যবস্থা কেনা।

ভারতে রুশ দূতাবাসের উপপ্রধান তথা এই মিশনের ডেপুটি চিফ রোমান বাবুশকিন নিশ্চিত করেন, আগামী ৫ বছরের মধ্যে এই ক্ষেপণা’স্ত্র তুলে দেওয়া হবে। রাশিয়া থেকে অ’স্ত্র কিনলে মার্কিন আইনে নিষে’ধাজ্ঞা আরোপ হতে পারে জানা সত্ত্বেও তাদেরকে না চ’টিয়ে চীন-পাকিস্থানের মোকাবিলায় এই ক্ষেপণা’স্ত্র কিনতে বদ্ধ পরিকর ছিল ভারত সরকার।

গত বছর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের সময় তা নিয়ে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হয় দুই দেশের মধ্যে। তখন থেকেই এই ক্ষেপণা’স্ত্র কেনার বিষয়ে আপ’ত্তি জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্থান। মার্কিন সরকারের জারিকৃত ২০১৭ সালের আইন অনুসারে রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়া থেকে অ’স্ত্রশস্ত্র কিংবা কোনও রকম প্রতিরক্ষা সরঞ্জাম কিনলে সেই দেশের উপর নিষে’ধাজ্ঞা চাপাতে পারে মার্কিন সরকার।

ভারত সরকার সেই নিষে’ধাজ্ঞাকে একরকম বুড়ো আঙুল দেখিয়েই রাশিয়ার থেকে এস-৪০০ কিনছে। এদিকে অবশ্য নিষে’ধাজ্ঞা আটকানোর কৌশলও নিয়েছে ভারত।

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আগেই বিশেষ ছাড়ের আবেদন করেছে নয়াদিল্লি। পাকি সন্ত্রা’সের মোকাবেলায় ভারতের এই অত্যাধুনিক ক্ষেপণা’স্ত্র অত্যন্ত জরুরী বলে মনে করে ভারত।

শেয়ার করুন !
  • 138
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply