৩ হাজার বছর পূর্বের কণ্ঠস্বর আবিষ্কার করলেন বিজ্ঞানীরা!

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

৩ হাজার বছর পুরনো মিশরের এক ধর্মযাজকের মমি থেকে তার কণ্ঠস্বর আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। থ্রিডি প্রিন্টার ব্যবহার করে তারা এই কণ্ঠস্বর অবিষ্কার করেন। ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা এই বিষয়ে গবেষণা করছেন।

ফারাও ২য় রামসেসের আমলে ধর্মযাজক ছিলেন এই ব্যক্তি, নাম নেসিয়ামাম। তার ডেডবডি এতো সুন্দরভাবে সংরক্ষিত ছিল যে তার কন্ঠের খুঁটিনাটি স্ক্যান করেই দেখতে পান বিজ্ঞানীরা। থ্রিডি প্রিন্ট করে বের করে আনেন, গলার ভিতরটা আসলে কেমন। আধুনিক বিজ্ঞানের যুগে সত্যি করা হয়েছে সেই অ’সম্ভবকে।

লিডস মিউজিয়ামে রাখা ছিল ওই যাজকের মমিটি। ভোকাল ট্র্যাক্টের খুঁটিনাটি উঠে এসেছে বিজ্ঞানীদের হাতে। তার স্বরযন্ত্র বা ল্যারিংক্স কেমন ছিল, সেটার একটা প্লাস্টিক কপি তৈরি করা হয়েছে।

আধুনিক মানুষের তুলনায় তার স্বরযন্ত্রটি অপেক্ষাকৃত ছোট। ফলে, তার কণ্ঠস্বর হাই পিচের ছিল বলে মনে করছেন গবেষকরা। প্রাচীন মিশরের লোকেদের উচ্চতাও আধুনিক মানুষের তুলনায় কম হতো।

এই স্বরযন্ত্র ও ভোকাল ট্র্যাক্ট পরীক্ষা করেই তৈরি করা সম্ভব হয়েছে ওই যাজকের কণ্ঠস্বর। আপাতত শুধু একটা স্বর বের করা গেছে। কিন্তু আগামী ২ বছরের মধ্যে একটা সম্পূর্ণ বাক্য তৈরি করাও সম্ভব হবে বলে জানিয়েছেন গবেষকরা।

বিজ্ঞানীদের আশা, এই গবেষণায় এক নতুন দিগন্ত খুলে গেছে। আগামীতে কোনো ব্যক্তির কণ্ঠস্বর তুলে আনা সম্ভব হবে। সফট টিস্যু প্রিজার্ভ করা গেলে, এই পদ্ধতি আরো সহজ হবে বলে মনে করা হচ্ছে।

ইউনিভার্সিটি অব ইয়র্কের অধ্যাপক জোয়ান ফ্লেচার বলেন, অবশেষে এই গবেষণা সফল হয়েছে। এ যেন মৃ’ত মানুষকে জীবন্ত করে তোলা হচ্ছে।

বিভিন্ন দেশের মসজিদে অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত সৌদি আরবের

বিভিন্ন দেশের মসজিদে আর অর্থায়ন করবে না সৌদি আরব। দেশটির সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা এ ঘোষণা দিয়েছেন। আরবি ভাষার সংবাদমাধ্যম আরাবি২১-এর বরাত দিয়ে শুক্রবার (২৪ জানুয়ারি) এ খবর দিয়েছে মিডলইস্ট মনিটর।

এছাড়াও সুইজারল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম লে মাতিন দিমাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে যেসব মসজিদে সৌদি আরব অর্থায়ন করেছে সেগুলো ‘নিরাপদ হাতে’ হস্তান্তর করা হবে। এজন্য স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় প্রতিটি মসজিদের জন্য প্রশাসনিক কাউন্সিল গঠন করা হবে।

মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা বলেন, জেনেভা মসজিদটি একটি সুইস প্রশাসনিক কাউন্সিলের হাতে হস্তান্তরের সময় এসেছে, যারা এই অঞ্চলের মুসলমানদের প্রতিনিধিত্ব করে। সেখানে একজন নির্বাচিত আলেম থাকা উচিত।

তিনি জানান, ‘নিরাপত্তাজনিত কারণে’ বিশ্বজুড়ে এ ধরনের সব মসজিদের ব্যাপারেই একই রকম ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন !
  • 367
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply