সৌদি-ইসরায়েল সম্পর্ক জোরদার: মিলেছে ভ্রমণের অনুমতি

0

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিহি দিরি জানিয়েছেন, দেশটির নাগরিকরার প্রথমবারের মতো সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছে। ধর্মীয় বা ব্যবসায়িক উদ্দেশ্যে সৌদিতে তারা ভ্রমণ করতে পারবে। আজ রবিবার তিনি এই তথ্য জানান।

আরবের কোনো দেশের সঙ্গেই ভালো সম্পর্ক নেই ইসরায়েলের। তবে মধ্যপ্রাচ্যে মিশর ও জর্ডানের সঙ্গে ইসরায়েলের শান্তি চুক্তি রয়েছে। তাই বর্তমান সময়ে ইরানের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে অঞ্চলটির অন্যান্য দেশগুলোর সঙ্গে সখ্যতা বাড়াতে চাইছে ইসরায়েল।

এদিকে, ইসরায়েলের ও সৌদি আরবের মধ্যে আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে আনুষ্ঠানিকভাবে কোনো সম্পর্ক না থাকলেও সম্প্রতি সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে গোপন সহযোগিতা সম্পর্ক রয়েছে বলে দাবি করে সুইজারল্যান্ডের একটি দৈনিক পত্রিকা।

মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব ও শক্তি মোকাবিলায় ইসরায়েল চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই তারা সৌদি আরবের সঙ্গে এক ধরনের সখ্যতা গড়ে তুলেছে। এই সম্পর্ক ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। আর এরই ফল হিসেবে সৌদি আরব ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলের নাগরিকরা। সূত্র: ওয়াশিংটন টাইমস।

বিভিন্ন দেশের মসজিদে অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত সৌদি আরবের

বিভিন্ন দেশের মসজিদে আর অর্থায়ন করবে না সৌদি আরব। দেশটির সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা এ ঘোষণা দিয়েছেন।

আরবি ভাষার সংবাদমাধ্যম আরাবি২১-এর বরাত দিয়ে শুক্রবার (২৪ জানুয়ারি) এ খবর দিয়েছে মিডলইস্ট মনিটর।

এছাড়াও সুইজারল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম লে মাতিন দিমাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে যেসব মসজিদে সৌদি আরব অর্থায়ন করেছে সেগুলো ‘নিরাপদ হাতে’ হস্তান্তর করা হবে। এজন্য স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় প্রতিটি মসজিদের জন্য প্রশাসনিক কাউন্সিল গঠন করা হবে।

মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা বলেন, জেনেভা মসজিদটি একটি সুইস প্রশাসনিক কাউন্সিলের হাতে হস্তান্তরের সময় এসেছে, যারা এই অঞ্চলের মুসলমানদের প্রতিনিধিত্ব করে। সেখানে একজন নির্বাচিত আলেম থাকা উচিত।

তিনি জানান, ‘নিরাপত্তাজনিত কারণে’ বিশ্বজুড়ে এ ধরনের সব মসজিদের ব্যাপারেই একই রকম ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন !
  • 281
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!