করোনা ভাইরাসের ভুয়া চিকিৎসা পদ্ধতি ভাইরাল!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কি’ত পুরো বিশ্ব। প্রাণহা’নির সংখ্যাও বেড়ে চলেছে দ্রুতই। এমন সময়ে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে করোনা ভাইরাসের ভুয়া চিকিৎসা পদ্ধতি ভাইরাল হয়েছে।

ভুয়া ওই ভাইরাল হওয়া পদ্ধতির বিষয়ে টুইটার ও ফেসবুকের পোস্টগুলোতে বলা হচ্ছে, চীনের একদল বিশেষজ্ঞ বলেছেন, লবণপানি (স্যালাইন ওয়াটার) মুখে নিয়ে কুলি করলে এই নতুন ভাইরাসের আক্র’মণ থেকে বাঁচা যাবে।

তবে বার্তা সংস্থা এএফপি ফ্যাক্টচেক করে জানিয়েছে, পদ্ধতিটি সঠিক নয়। কোনো বিশেষজ্ঞ ব্যক্তি এমনটি বলেননি। এতে বলা হয়, স্যালাইন পানি নতুন এই ভাইরাস প্র’তিরোধে সক্ষম নয়। কেউ যেন এটি শেয়ার না করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এএফপিকে জানায়, স্যালাইন পানি করোনা ভাইরাস প্র’তিরোধে কাজ করে না।

উল্লেখ্য, এশিয়ার কয়েকটি দেশ ছাড়াও এ ভাইরাস ছড়িয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায়। সেসব জায়গায় চিকিৎসকদের সতর্ক অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। এই ভাইরাসের সংক্র,মণ ঠেকাতে হংকংয়ে সর্বোচ্চ মাত্রার জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

চীনে আটকা পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

চীনের উহান প্রদেশে আটকে থাকা শিক্ষার্থীসহ সেখানে অবস্থানকারী বাংলাদেশের অন্য নাগরিকদের মধ্যে যারা দেশে ফিরতে ইচ্ছুক, তাদেরকে ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর এক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনীর নতুন কেনা সি-১৩০ কার্গো বিমানে করে তাদেরকে দেশে আনা হতে পারে। এমনটাই জানিয়েছে বাংলাদেশ সামরিক বাহিনী সংশ্লিষ্ট একটি মাধ্যম- ডিফেন্স রিসার্চ ফোরাম।

দেশে আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের তালিকা করার পাশাপাশি প্রয়োজনীয় মেডিকেল টেস্টের ব্যবস্থা করা সাপেক্ষে তাদেরকে দেশে আনা হবে। এক্ষেত্রে তাদেরকে কিছুদিন দেশে মেডিকেল অবজার্ভেশনে রাখার দরকার হবে।

একই সাথে চীনের বিভিন্ন প্রদেশের স্থানীয় প্রাদেশিক সরকার এবং চীনা সরকারের সাথে আলোচনার প্রেক্ষিতে বাকি সিদ্ধান্ত গ্রহণ করা হবে। চীনের বাংলাদেশ দূতাবাসকে বলা হয়েছে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের জন্য খাবার, অর্থসহ মানবিক সরঞ্জাম সরবরাহের ব্যবস্থা করা।

শেয়ার করুন !
  • 190
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!