করোনা ভাইরাসের মধ্যেই এবার চীনে বার্ড ফ্লু’র হানা!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসের মহা’মারিতে বিপ’র্যস্ত চীন। এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে ইতিমধ্যেই মৃ’তের সংখ্যা ৩শ ছাড়িয়েছে। আক্রা’ন্ত হয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ। ১ লাখ ৩৭ হাজার মানুষ চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

দেশটির উহান থেকে প্রাণঘা’তী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ফিলিপাইন, ম্যাকাও, নেপালসহ ২০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এসব দেশেও শতাধিক আক্রা’ন্ত হয়েছে। ফিলিপাইনে মা’রা গেছে ১ জন। এছাড়া আরব আমিরাতের একটি পরিবার করোনা ভাইরাস নিয়ে ফিরে এসেছেন চীন থেকে। তারাও আছেন পর্যবেক্ষণে।

এই আত’ঙ্কের মধ্যে নতুন শ’ঙ্কার কথা জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। দেশটিতে ছোঁয়াচে H5N1 ভাইরাসের সংক্র’মণ দেখা দিয়েছে। যে ভাইরাসটি বার্ড ফ্লু নামে বিশ্বব্যাপী বেশি পরিচিত। তবে এখনো বার্ড ফ্লু আক্রা’ন্ত কোনো রোগী শনাক্ত হয়নি।

চীনের কৃষি মন্ত্রণালয় রবিবার এক বিবৃতিতে জানিয়েছে, হুনান প্রদেশে বার্ড ফ্লুর প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। তবে এখনো কোনো মানুষ এটিতে আক্রা’ন্ত হয়েছে এমন খবর পাওয়া যায়নি।

বিবৃতিতে বলা হয়েছে, হুনান প্রদেশের শাওয়াং শহরের শুয়াংকিং জেলায় একটি খামারে ব্যাপকহারে বার্ড ফ্লুর প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। এরই মধ্যে ওই খামারে এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে ৭ হাজার ৮৫০টি পোল্ট্রি মুরগি এবং সাড়ে ৪ হাজার পাখির মৃ’ত্যু হয়েছে।

হুনান হচ্ছে উহান প্রদেশের পাশ্ববর্তী প্রদেশ। এই উহান থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস।

করোনা ভাইরাসের মোকাবেলা করতে চীন যখন হিমশিম খাচ্ছে তখনই বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার আশ’ঙ্কার কথা জানায় দেশটির কৃষি মন্ত্রণালয়। এরই মধ্যে বার্ড ফ্লু ঠেকাতে ব্যবস্থা গ্রহণ করেছে চীন।

বার্ড ফ্লু ভাইরাসে আক্রা’ন্ত হয়ে গত কয়েক দশকে বিশ্বজুড়ে বহু লোক মা’রা গেছে। ২০০৯-১০ এবং ২০১৩-১৪ সালে এটি বিশ্বব্যাপী ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। সে সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিভিন্ন দেশ এটি প্রতিরো’ধে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে।

শেয়ার করুন !
  • 111
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!