অ্যাপাচি কেন বিশ্বসেরা অ্যাটাক হেলিকপ্টার?

0

বিশেষ প্রতিবেদন:

অ্যাপাচি, দুনিয়ার সেরা অ্যাটাক হেলিকপ্টারগুলোর মধ্যে একটি। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট অফ আর্ট টেকনোলজি সম্বলিত এই ফ্লাইং মেশিন শ’ত্রুপক্ষের জন্য মূর্তিমান আত’ঙ্ক। সাঁজোয়া বহর, ট্যাংক বহর, বিল্ডিং কিংবা বাংকার কোন কিছুতেই আপনি নিরাপদ নন যদি আপনার শ’ত্রুপক্ষের কাছে এটি থাকে।

এই হেলিকপ্টার এর অন্যতম প্রধান শক্তির জায়গা এর সেন্সর সিস্টেমসমূহ। এগুলো একেকটা চোখের মত কাজ করে। এসব চোখ সাধারণ চোখ নয়। অসাধারণ চোখ৷ যা দিয়ে দিনে রাতে সমানতালে দেখা যায় পুঙ্খানুপুঙ্খভাবে। শ’ত্রুসেনাদের যান ও প্রাণকে ধুলোয় মিশিয়ে দিতে হলে অ্যাপাচির পাইলট ও গানারকে এসব চোখ দিয়ে দেখতে হয়। কীভাবে পাইলট ও গানার অ্যাপাচির চোখ দিয়ে শত্রুকে দেখে সেটাই তুলে ধরার চেষ্টা করছি।

অ্যাপাচির রোটর বা পাখার উপর থাকা রাডার ডোম রেঞ্জে শ’ত্রুপক্ষের গ্রাউন্ড ফোর্স, স্থাপনা, এয়ারক্র্যাফট, গ্রাউন্ডক্র্যাফটকে ডিটেক্ট করে। রাডার ডোমটি মিলিমিটার রেডিও ওয়েভের মাধ্যমে এসব টার্গেট এর আকার আকৃতি নির্ধারণ করে “রাডার সিগন্যাল প্রসেসর” এ পাঠায়। রাডার সিগন্যাল প্রসেসর সেগুলো বিশ্লেষণ করে ককপিটে থাকা পাইলট ও গানারের ডিসপ্লে প্যানেলে পাঠিয়ে দেয়। পাইলট ও গানার তখন তার টার্গেট সম্পর্কে অবগত হয়।

পাইলট ও গানার রাতে মিশন পরিচালনার জন্য Night Vision Sensor ব্যবহার করেন। এই নাইট ভিশন সেন্সরটি কাজ করে Forward Looking Infra Red (FLIR) সিস্টেম এর মাধ্যমে। এটি টার্গেট থেকে নির্গত Infra Red Light ডিটেকশন এর মাধ্যমে টার্গেটকে দেখতে পায়।

পাইলটের নাইট ভিশন সেন্সরটি অ্যাপাচির নাকের ডগায় রোটেটর টারেটে বসানো থাকে। গানারের নাইট ভিশন সেন্সরটি নাকের নিচের দিকে আলাদা টারেটে লাগানো থাকে। নিচের টারেটটিতে নাইট ভিশনের পাশাপাশি ভিডিও ক্যামেরা ও টেলিস্কোপ থাকে যা গানাররা ডে মিশনগুলোতে ব্যবহার করে থাকেন।

নাইট ভিশন বা ডে মিশনে ধারণ করা ভিডিওগুলো একটি সফিস্টিক্যাটেড কম্পিউটার পাইলটের হেলমেটে Small Display Unit হিসেবে ট্রান্সমিট করে। Display Unit গুলো আবার পাইলটের ডান চোখের সামনে থাকা মনো-ওকুলার লেন্সে ভিডিওগুলোকে ছবি আকারে প্রজেক্ট করে। তখন পাইলট ও গানার তার টার্গেটকে পরিষ্কার দেখতে পান।

আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হলো পাইলটের হেলমেটের সাথে সেন্সরগুলোও ঘুরপাক খায়; অর্থাৎ পাইলট যে দিকে তাকান সেন্সরগুলোও সেদিকে ঘোরে। পাশাপাশি ঘুরে যায় হেলিকপ্টারের অ’স্ত্রগুলোও।

© ডিফেন্স রিসার্চ ফোরাম

শেয়ার করুন !
  • 32
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!