এবার আরেক ভ’য়ংকর রোগের কবলে পূণ্যভূমি সৌদি আরব!

0

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবে মা’রাত্মক সংক্রা’মক বার্ড ফ্লু দেখা দিয়েছে। বিশ্ব পশুস্বাস্থ্য সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা দ্যা ওয়ার্ল্ড অরগাইজেশন ফর অ্যানিমেল হেলথ (ওআইই) এ কথা জানিয়েছে।

বিশ্ব যখন চীনের উহান প্রদেশ থেকে সৃষ্ট করোনা ভাইরাস ২০১৯-এনসিওভি`র সংক্র’মণ ঠেকাতে ব্যস্ত তখন এ হুঁশিয়ারি দেয়া হলো।

ওআইই জানায়, রাজধানী রিয়াদ থেকে দেড়শ` কিলোমিটার উত্তরের সুদাইর অঞ্চলে বার্ড ফ্লু’র প্র’কোপ দেখা দিয়েছে। এ কারণে ২২ হাজারের বেশি প্রাণী এ রোগে মা’রা গেছে। অন্যদিকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ৩ লাখ ৮৫ হাজার পাখি মে’রে ফেলা হয়েছে।

সৌদি কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য দেয়া হয়েছে। ২০১৮ সালের জুলাইয়ের পর এই প্রথম সৌদিতে দেখা দিল বার্ড ফ্লুর প্রকোপ।

এর আগে বার্ড ফ্ল’র এইচ৫এন৪’র যে প্রজাতি সৌদি আরবে শনাক্ত করা হয়েছে তা মানুষের শরীরে সংক্র’মণ ঘটায় না বলে মনে করা হয়েছে। কিন্তু এ ভাইরাস আরও শক্তিশালী এবং রোগ বিস্তারে স’ক্ষমতা অর্জন করছে বলে ঘোষণা করা হয়েছে।

ভিয়েতনামেও একই ধরণের বার্ড ফ্লুর প্রকোপ দেখা দেয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে রোগ বিস্তারে সক্ষম মা’রাত্মক ভাইরাস এইচ৫এন৬’এর প্রজাতি পাওয়া গেছে। আর এতে ২ হাজার ২০০ পাখি মা’রা গেছে।

চীনের হুনান প্রদেশে এইচ৫এন১ বার্ড ফ্লু’র প্রকোপ দেখা দিয়েছে বলে চলতি মাসের ১ তারিখে খবর দেয়া হয়। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রা’ন্তদের ৬০ শতাংশই প্রাণ হারায়। অন্যদিকে ২০১৯এনসিওভিতে আক্রা’ন্তদের মাত্র ২ শতাংশ মা’রা যায়।

এদিকে করোনা ভাইরাসের মোকাবেলা করতে চীন যখন হিমশিম খাচ্ছে তখনই বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার আশ’ঙ্কার কথা জানায় দেশটির কৃষি মন্ত্রণালয়। এরই মধ্যে বার্ড ফ্লু ঠেকাতে ব্যবস্থা গ্রহণ করেছে চীন।

বিবৃতিতে বলা হয়েছে, হুনান প্রদেশের শাওয়াং শহরের শুয়াংকিং জেলায় একটি খামারে ব্যাপকহারে বার্ড ফ্লুর প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। এরই মধ্যে ওই খামারে এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে ৭ হাজার ৮৫০টি পোল্ট্রি মুরগি এবং সাড়ে ৪ হাজার পাখির মৃ’ত্যু হয়েছে।

শেয়ার করুন !
  • 981
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply