বিশ্বে ২০ কোটি নারী খৎনার শি’কার: জাতিসংঘ মহাসচিব

0

আন্তর্জাতিক ডেস্ক:

নারী খৎনাকে একটি জঘ’ন্য ধরনের মানবাধিকার ল’ঙ্ঘন বলে আখ্যায়িত করে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বর্তমান বিশ্বে ২০ কোটিরও বেশি নারী ও মেয়ে শিশু খৎনার শি’কার হয়েছেন। এছাড়া প্রতি বছর আরও প্রায় ৪০ লাখ মেয়ে খৎনার ঝুঁ’কিতে থাকেন।

নারী খৎনার বিরু’দ্ধে আন্তর্জাতিক শূন্য সহিষ্ণুতা দিবস উপলক্ষে গত বুধবার দেয়া এক বাণীতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ পরিসংখ্যান তুলে ধরেছেন। তিনি আশ’ঙ্কা প্রকাশ করেছেন, ভ’য়াবহ এ চর্চা ভিক্টিমদের শারীরিক, মানসিক ও যৌ’ন স্বাস্থ্যগত জটিলতার দিকে ঠেলে দিতে পারে।

ফিমেল জেনিটাল মিউটিলেশন (এফজিএম) বা খৎনা নারীদের ওপর পরিচালিত এক নি’ষ্ঠুর প্রথা, যা প্রাচীন কাল থেকে চলে আসছে। এই প্রক্রিয়ায় কোনো মেডিকেল কারণ ছাড়াই নারীদেহের জননা’ঙ্গের বাইরের অংশ সম্পূর্ণ বা আংশিক কেটে ফেলা হয়। বেশিরভাগ ক্ষেত্রে এটি করা হয় কোনো অবশ করা ছাড়াই।

যন্ত্র’ণাদায়ক এই প্রথা মুসলমান সংখ্যাগরিষ্ঠ আফ্রিকার দেশগুলোর পাশাপাশি এশিয়ার কিছু অঞ্চল এবং মধ্যপ্রাচ্যের কিছু কিছু দেশে এর চর্চা রয়েছে।

চলতি বছরে আরও ৪০ লাখের মতো মেয়ে এ ঝুঁ’কির মধ্যে রয়েছে জানিয়ে অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দশকের মধ্যে রয়েছে। আসুন, এ দশককে আমরা মেয়েদের খৎনাকে শূন্যের কোঠায় নামিয়ে আনি।

মেয়েদের খৎনার বিরু’দ্ধে আন্তর্জাতিক জিরো টলারেন্স দিবস উপলক্ষে দেয়া বাণীতে জাতিসংঘ মহাচিব আরও বলেন, মেয়েদের খৎনার বিষয়টি সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক কাঠামোয় গভীরভাবে আব’দ্ধ। এটি মানবাধিকারের ল’ঙ্ঘন এবং মেয়েদের বিরু’দ্ধে চরম আকারের সহিং’সতা। তবে ভাগ্যক্রমে ২০০০ থেকে ২০১৮ সালে এটি ২৫ শতাংশ কমেছে বলে জানান অ্যান্তোনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব আরও বলেছেন, আমাদের অবশ্যই এসব পরিবর্তনের (মেয়েদের খৎনা) বিরু’দ্ধে কণ্ঠ সোচ্চার করতে হবে এবং তাদের অধিকারের পক্ষে দাঁড়াতে হবে। এজন্য সবাইকে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানিয়েছেন।

সূত্র : ইউএন নিউজ

শেয়ার করুন !
  • 689
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!