ঠিকমত চিকিৎসা না দিলে কীভাবে অভিযোগ করতে হবে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

কোনো রোগী যদি মনে করেন তিনি সঠিক বা মানসম্মত চিকিৎসা থেকে ব’ঞ্চিত হয়েছেন অথবা অব’হেলা বা দু’র্ব্যবহারের শি’কার হয়েছেন সে ক্ষেত্রে কীভাবে অভিযোগ করতে হবে তার পদ্ধতি জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

রোববার জাতীয় সংসদে আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য তুলে ধরেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো রোগী যদি মনে করেন তিনি সঠিক বা মানসম্মত চিকিৎসা থেকে ব’ঞ্চিত হয়েছেন অথবা অব’হেলা বা দু’র্ব্যবহারের শি’কার হয়েছেন সে ক্ষেত্রে অভিযোগে জানানোর বিধিবদ্ধ পদ্ধতিগুলো হলো-

১. বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ মোতাবেক সংশ্লিষ্ট রোগী বা চিকিৎসায় অব’হেলা, ব’ঞ্চনা বা দু’র্ব্যবহারের শি’কার যে কোনো ব্যক্তি সংশ্লিষ্ট চিকিৎসকের বিরু’দ্ধে বিএমডিসিতে সরাসরি লিখিত অভিযোগে করতে পারেন।

২. স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের মনিটরিং সেলেও সরাসরি বা অনলাইনে অভিযোগে দেয়া যায়।

৩. স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখা এবং প্রতিটি সরকারি হাসপাতালে নির্ধারিত অভিযোগ বাক্স ও নির্দিষ্ট মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে যে কোনো ব্যক্তি যে কোনো সময় অভিযোগে দাখিল করতে পারেন।

তিনি বলেন, বর্তমান সরকার চিকিৎসকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণে এবং রোগীদের মানসম্মত চিকিৎসা পাওয়ার নিমিত্তে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বা বিভাগ কর্তৃক স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন, ২০১৯ এর খসড়া চূড়ান্ত করেছে। শিগগিরই অনুমোদনের জন্য এ খসড়া মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।

বছরে তামাকের কারণে মৃ’ত্যু প্রায় পৌনে ২ লাখ

সংরক্ষিত নারী আসনের মমতা হেনা লাভলীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, টোব্যাকো এটলাস ২০১৮ অনুযায়ী, তামাকজনিত বিভিন্ন রোগে আক্রা’ন্ত হয়ে বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃ’ত্যুবরণ করে। ধূমপানের কারণে বাংলাদেশে ১২ লক্ষাধিক মানুষ বিভিন্ন রোগে আক্রা’ন্ত হন।

এর মধ্যে ৩ লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শি’কার হন। তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃ’ত্যুর কারণে বাংলাদেশে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকার আর্থিক ক্ষ’তি হয়, যা ২০১৭-১৮ অর্থবছরে জাতীয় আয়ের ১.৪ শতাংশ।

শেয়ার করুন !
  • 79
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!