সুদীপ্ত সালাম-এর ‘‌ফটোসাংবাদিকের নোটবুক’ বইমেলায়

0

সময় এখন ডেস্ক:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে প্রখ্যাত লেখক ও ফটোসাংবাদিক সুদীপ্ত সালাম-এর নতুন বই ‌’‌ফটোসাংবাদিকের নোটবুক’। লেখক এই বইয়ে তাঁর এক যুগব্যাপী ফটোসাংবাদিকতা জীবনের উল্লেখযোগ্য নানা ঘটনা আর বিচিত্র সব অভিজ্ঞতাকে ছোট ছোট গল্পের মতো করে বর্ণনা করেছেন।

সব্যসাচী লেখক সুদীপ্ত সালামের মতে, একজন ফটোসাংবাদিককে বলা যায় কালের সাক্ষী। এই বই তারই প্রমাণ। চিত্রসাংবাদিক ছবির মাধ্যমে সময়কে ফ্রেমে বেঁধে রাখেন। আমি আমার সময়কে আরো স্পষ্ট করতে কলম ধরেছি। আমার বিশ্বাস, শুধু ফটোসাংবাদিক বা আলোকচিত্রীরাই এই বই পড়ে আনন্দিত হবেন না— সাধারণ পাঠকেরাও পাবেন আনন্দ ও চিন্তার খোরাক।

‘‌ফটোসাংবাদিকের নোটবুক’ বইটির প্রকাশক চারুলিপি। বইটির দাম রাখা হয়েছে ২২৫ টাকা।

ফটোসাংবাদিক ও লেখকের চমৎকার যুগলবন্দী ‘‌ফটোসাংবাদিকের নোটবুক’। এই মেদহীন বইটি পড়ে পাঠক চমৎকৃত হবেন, হাসবেন, বেদনাও বোধ করবেন। পাশাপাশি একজন ফটোসাংবাদিক ও লেখকের সংগ্রামী যাত্রার পদচিহ্নও পেয়ে যাবেন।

সুখপাঠ্য এই বইটি সম্পর্কে আলোকচিত্রী ও সাংবাদিক আশরাফুল আলম টিটু নিজের মতামত ব্যক্ত করেন এভাবে- কারো ব্যক্তিগত নোটবই পড়ালে তাঁকে জানা-বোঝা যায়। তাঁর কাজের বাইরেও অনেকটা ভিন্নভাবে তাঁকে খুঁজে পাওয়া যায়। যাই হোক না কেন তাঁর জীবনের ভালো-মন্দ মিলে কিছু বিচিত্র অভিজ্ঞতা নিয়েই সুদীপ্ত সালামের লেখা ‘ফটোসাংবাদিকের নোটবই’। বইটি সংগ্রহ করেছি। আপনারাও সংগ্রহ করেতে পারেন। আলোকচিত্রের মানুষ ছাড়াও সকলেরই আমার সহকর্মীর লেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বইটি পড়া উচিত বলে মনে করি। এটি এক সময়ের স্বাক্ষী হয়ে রইলো।

সুদীপ্ত সালাম পেশায় ফটোসাংবাদিক হলেও অনেকদিন থেকেই লেখালেখি করছেন। গল্প, অনুবাদ, কবিতা, প্রবন্ধ ও সম্পাদনা মিলিয়ে তাঁর গ্রন্থ সংখ্যা ১৭।

লেখালেখি ও সাংবাদিকতার জন্য সুদীপ্ত সালাম পেয়েছেন অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড।

এছাড়া তিনি পেয়েছেন ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড, ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান, রিডার্স ডাইজেস্ট আনসিন এশিয়া পুরস্কারসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার ও সন্মাননা।

শেয়ার করুন !
  • 56
  •  
  •  
  • 0
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!