আইডিয়ালে ওড়না নিষি’দ্ধের মত কোনো ঘটনা ঘটেনি: শিক্ষামন্ত্রী

0

সময় এখন ডেস্ক:

মেয়েদের ওড়না পরা নি’ষিদ্ধ করে দিয়ে ক্লাসে প্রবেশ করানো হচ্ছে- বক্তব্যের বিষয়ে গত ১৬ জানুয়ারি থানা মাধ্যমিক শিক্ষা অফিসার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ সরেজমিনে তদন্ত করেন। তদন্তে সেখানে মেয়েদের ওড়না নি’ষিদ্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি মর্মে তথ্য পাওয়া যায়।

মঙ্গলবার জাতীয় সংসদে মোজাফফর হোসেনের (জামালপুর-৫) লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন ডা. দীপু মনি।

এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

দীপু মনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার সবার জন্য মানসম্মত শিক্ষার সমান সুযোগ নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নকে গতিশীল ও স্থায়ী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ত, সুশিক্ষিত ও আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বর্তমান সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন, কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করার পাশাপাশি ধর্মীয় মূল্যবোধ, নৈতিকতা, সময়ানুবর্তিতা এবং সততার অনুশীলন করানো হচ্ছে।

শিক্ষকরা আদর্শ মানুষ গড়ার কারিগর। ছেলে-মেয়ে, জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য সমান শিক্ষা, শিষ্টাচার ও ধর্মীয় আদান-প্রদানের লক্ষ্যে শিক্ষকদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করাসহ সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য মো. মোজাফফর হোসেনের লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বর্তমান আওয়ামী লীগ সরকার সবার জন্য মানসম্মত শিক্ষার সমান সুযোগ নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নকে গতিশীল ও স্থায়ী করতে নিরলসভাবে কাজ করছে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ত, সুশিক্ষিত ও আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বর্তমান সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন, কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় ৫ম শ্রেণিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ৮ম শ্রেণি পর্যন্ত এবং ৮ম শ্রেণিতে বৃত্তিপ্রাপ্তদের ১০ শ্রেণি পর্যন্ত সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়ন এবং প্রতি বছর সম্পূর্ণ বিনামূল্যে বৃত্তিপ্রাপ্তদের পাঠ্যপুস্তক সরবরাহের নির্দেশনা রয়েছে।

গত বছরের ৩ আগস্ট আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভায় ২০২০ সালের জন্য শিক্ষার্থীদের ইউনিফর্ম নির্ধারণ করা হয়। এ সময় স্কুলের বিভিন্ন শ্রেণির ইউনিফর্মের বিস্তারিত বর্ণনা তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

শেয়ার করুন !
  • 55
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply