আপনি কি জানেন, বিশ্বে বাংলা ভাষার অবস্থান কোথায়?

0

ফিচার ডেস্ক:

বাংলা ভাষা আমাদের অহংকার। বুকের তাজা রক্ত ঢেলে রাজপথ রঞ্জিত করে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করা বাঙালি জাতির এক অনবদ্য সৃষ্টি। পৃথিবীতে আর কোনো জাতি নেই যারা ভাষার জন্য এত ত্যাগ স্বীকার করেছে।

২০০০ সাল থেকে বিশ্বের প্রায় ১৯৩টি দেশে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বর্তমান বিশ্বে প্রায় ৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। বিশ্বে এথনোলগ-এর বিংশ সংস্করণের পরিসংখ্যান অনুযায়ী ৬ হাজার থেকে ৮ হাজার ভাষার মধ্যে বাংলা ভাষা স্বমর্যাদায় ৫ম স্থান অধিকার করে আছে।

ভাষাবিদদের হিসাব অনুযায়ী, পৃথিবীর মোট ভাষার সংখ্যা প্রায় ৮ হাজারটি। আবার এর মধ্য থেকে মাত্র ৪ শতাংশ ভাষা অর্থাৎ শ’তিনেক ভাষা দিয়ে পৃথিবীর ৯৬ শতাংশ মানুষ তাদের মনের ভাব প্রকাশ করে।

বাঙালি এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। তাই বাংলা ভাষার পরিধিও প্রসারিত হয়েছে। বাংলা ভাষায় এখন বিশ্বে প্রায় ৩০ কোটি লোক কথা বলে। ২০৫০ সাল নাগাদ বাংলা ভাষীর সংখ্যা দাঁড়াবে ৩১ কোটি ৬০ লাখ। এই অনুমান পরিসংখ্যানবিদদের।

প্রচলিত ভাষার মধ্যে মাতৃভাষার বিবেচনায় বিশ্বে বাংলার স্থান ৫ম। এ বিচারে বিশ্বের প্রধান ভাষাগুলো হলো- মান্দারিন (চীনা), ইংরেজি, হিন্দি, স্প্যানিশ, রুশ, আরবি, বাংলা, পর্তুগিজ, মালয়-ইন্দোনেশিয়ান ও ফরাসি। বিশ্বের সেরা ১০-১১টি ভাষার মধ্যে বাংলা অন্যতম।

বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা। বাংলাদেশের সংবিধানের ৩য় অনুচ্ছেদে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার কথা বলা হয়েছে। ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ব্যবহৃত প্রধান ভাষা বাংলা। বিহার, উড়িষ্যা ও আসামের কাছার জেলায় প্রচুরসংখ্যক বাংলাভাষী মানুষ বাস করে। পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার প্রশাসনিক ভাষা বাংলা। কাছার জেলারও অন্যতম প্রশাসনিক ভাষা বাংলা।

ভারতীয় সংবিধানের ৮ম তফসিলে তালিকাবদ্ধ ১৮টি ভাষার মধ্যে বাংলা অন্যতম। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে ও ইমিগ্রেশন ওয়েবসাইটে বাংলা ভাষা ব্যবহার করা হচ্ছে। যুক্তরাজ্যের হিথরো বিমানবন্দরে বাংলাতেও ঘোষণা দেওয়া হয়।

এথনোলগ-এর বিংশ সংস্করণ অনুযায়ী মাতৃভাষীর সংখ্যা অনুযায়ী বিশ্বের ভাষাগুলোর মধ্যে বাংলা ভাষার অবস্থান:

ক্রমভাষামাতৃভাষীর সংখ্যাউৎপত্তি দেশ
চীনা ভাষা১২৮ কোটি ৪০ লাখচীন
স্পেনীয় ভাষা৪৩ কোটি ৭০ লাখস্পেন
ইংরেজি ভাষা৩৭ কোটি ২০ লাখযুক্তরাজ্য
আরবি ভাষা২৯ কোটি ৫০ লাখসৌদি আরব
বাংলা ভাষা২৬ কোটি ৫০ লাখভারত ও বাংলাদেশ
হিন্দি ভাষা২৬ কোটিভারত
পর্তুগিজ ভাষা২১ কোটি ৯০ লাখপর্তুগাল
রুশ ভাষা১৫ কোটি ৪০ লাখরাশিয়া
জাপানি ভাষা১২ কোটি ৮০ লাখজাপান
১০লাহান্দা ভাষা১১ কোটি ৯০ লাখপাকিস্তান
১১জাভানীয় ভাষা৮ কোটি ৪৪ লাখইন্দোনেশিয়া
১২কোরীয় ভাষা৭ কোটি ৭২ লাখদক্ষিণ কোরিয়া
১৩জার্মান ভাষা৭ কোটি ৬৮ লাখজার্মানি
১৪ফরাসি ভাষা৭ কোটি ৬১ লাখফ্রান্স
১৫তেলুগু ভাষা৭ কোটি ৪২ লাখভারত
১৬মারাঠি ভাষা৭ কোটি ১৮ লাখভারত
১৭তুর্কি ভাষা৭ কোটি ১১ লাখতুরস্ক
১৮উর্দু ভাষা৬ কোটি ৯১ লাখপাকিস্তান
১৯ভিয়েতনামীয় ভাষা৬ কোটি ৮১ লাখভিয়েতনাম
২০তামিল ভাষা৬ কোটি ৮০ লাখভারত
২১ইতালীয় ভাষা৬ কোটি ৩৪ লাখইতালি
২২ফার্সি ভাষা৬ কোটি ১৯ লাখইরান
২৩মালয় ভাষা৬ কোটি ৮ লাখমালয়েশিয়া
শেয়ার করুন !
  • 129
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!