বিএনপি আগে আবেদন করুক, যৌক্তিকতা দেখে সিদ্ধান্ত: কাদের

0

সময় এখন ডেস্ক:

কারাব’ন্দি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির নেতাকর্মীরা তাদের দলীয় প্রধানের মুক্তির জন্য আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্যারোল আবেদন করুক, যৌক্তিকতা দেখে এ বিষয়ে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাম্প্রতিক বিষয় নিয়ে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তির আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে করতে হবে। আবেদনের যৌক্তিকতা দেখে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

এ সময় খালেদা জিয়ার প্যারোল নিয়ে বিএনপির অবস্থান পরিষ্কার করার ওপরও গুরুত্বারোপ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বিএনপি নেতাদের প্রতি প্রশ্ন রেখে বলেন, বিএনপি কোন পথে হাঁটছে? আন্দোলন না কি মানবিক বিবেচনায় প্যারোলে মুক্তি?

বিএনপি নেতাদের বক্তব্য সামনে এনে ওবায়দুল কাদের বলেন, বিএনপির কোনো কোনো নেতা বলছেন– আন্দোলন করে তাদের নেত্রীকে মুক্ত করবেন। আবার কেউ বলছেন– তার শারীরিক অবস্থা বিবেচনায় নিয়ে মানবিক দৃষ্টিভঙ্গিতে প্যারোলে মুক্তি।

তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সরকারের বিষয় নয়, এটি আদালতের বিষয়। তবে তারা (বিএনপি) প্যারোলে মুক্তির জন্য আবেদন করতে পারেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করলে সরকারি বিধিবিধান অনুসারে বিবেচনা করা হবে।

এর আগে শুক্রবার ধানমণ্ডির এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের জানান, বিএনপির মহাসচিব তাকে ফোন করেছিলেন। খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা বিবেচনায় নিতে প্রধানমন্ত্রীকে জানাতে তাকে অনুরোধ করেছেন মির্জা ফখরুল।

ওই দিনই বিএনপি মহাসচিব সরকারের উদ্দেশে এ বিষয়ে রাজনীতি না করে মানবিক বিবেচনায় খালেদা জিয়ার মুক্তি দিতে হবে।

মঙ্গলবার খালেদা জিয়ার ৬ স্বজন তাকে হাসপাতালে দেখে আসেন। বেরিয়ে এসে তারা জানান, খালেদা জিয়ার চিকিৎসার জন্য তারা বিদেশ নিয়ে যেতে চান। এ জন্য প্যারোলে মুক্তি দিলে তাতে তাদের আপ’ত্তি থাকবে না।

চিকিৎসাধীন থাকলেও খালেদা জিয়ার শারীরিক অবস্থা ‘গুরুতর’ বলে স্বজন ও বিএনপি নেতাদের ভাষ্য। ৭৪ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস ও ডায়াবেটিসসহ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন। তিনি এখন একা চলাচল করতে পারেন না, এমনকি সাহায্য ছাড়া খেতেও পারেন না বলে কয়েক দিন আগে তাকে হাসপাতালে দেখে এসে বোন সেলিমা ইসলাম জানিয়েছেন।

তার বা হাতটা বেঁকে গেছে। এভাবে চলতে থাকলে আর ‘বেশ কিছু দিন পর’ খালেদাকে জীবিত বাড়ি ফিরিয়ে নিতে পারবেন না বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ার করুন !
  • 79
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!