গণকবরে ৬ হাজার ৩২টি কঙ্কালের পাশে কয়েক হাজার গু’লি

0

আন্তর্জাতিক ডেস্ক:

আফ্রিকার দেশ বুরুন্ডির কাউরিসিতে ছয়টি গণকবর থেকে ৬ হাজার ৩২টি কঙ্কাল উদ্ধার করা হয়েছে। পাশাপাশি কয়েক হাজার গু’লিও উদ্ধার করা হয়েছে। জানুয়ারি থেকে গণকবরের সন্ধানে নামার পর গণকবর থেকে এটিই বেশিসংখ্যক কঙ্কালের সন্ধান। এসব আলামত দেশটিতে সংঘটিত সাম্প্র’দায়িক সং’ঘাতের প্রমাণ দেয়। খবর আনাদোলু ও আল জাজিরার।

দেশটির ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের চেয়ারম্যান ক্লেভার নাদাইকারের বরাত দিয়ে তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলুর খবরে বলা হয়েছে, কবরগুলো থেকে ভিক্টিমদের ব্যবহার করা নানা জিনিসও উদ্ধার করা হয়েছে। তিনি ধারণা করছেন, ১৯৭২ সালের গণহ’ত্যার সময় এভাবে মানুষ মে’রে কবর দেয়া হয়।

বুরুন্ডির ইতিহাস দাঁড়িয়ে আছে এমন অনেক কবরের ওপর। দেশটির সাধারণ মানুষ টুটসি ও হুতু সম্প্র’দায়ে বিভক্ত। দেশটির নাগরিকরা ঔপনিবেশিক শাসন, গৃহযু’দ্ধ ও গণহ’ত্যার শি’কার হয়েছেন।

২০০৫ সালে বুরুন্ডিতে গৃহযু’দ্ধের অবসান হয়। এর আগে দেশটির ৩ লাখের মতো মানুষ প্রাণ হারান।

প্রায় ৫ বছর ধরে দেশটির সরকার গণকবরের সন্ধান চালাচ্ছে। এখন পর্যন্ত ৪ হাজারটি কবরের খোঁজ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এসব কবরে দেড় লাখের মতো মানুষকে রাখা হয়েছে!

লেকের পাড়ে হঠাৎ শত শত সাপ! দিশেহারা ফ্লোরিডাবাসী

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লেকল্যান্ডের হোলিংসওয়ার্থ লেকে হঠাৎ করে শত শত সাপ জড়ো হয়েছে। সাপের উৎ’পাতে দিশেহারা সেখানকার বাসিন্দারা। লেকল্যান্ড পার্কস এবং রিঅ্যাকশন অধিদপ্তরের ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে। অভিযোগ পেয়ে সাপ-রহস্য উদঘাটন শুরু করে অধিদপ্তরের কর্মকর্তারা।

কর্মকর্তারা বলছেন, ফ্লোরিডায় পানিতে বাস করা সাপদের এখন প্রজ’নন ঋতু। তাই সঙ্গীদের সঙ্গে সময় কাটাতে তারা এভাবে বেরিয়ে পড়েছে।

তবে লেকের চারপাশে টেপ দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। এছাড়া মানুষকে সচেতন করতে সেখানে লিখে দেয়া হয়েছে বিশেষ সতর্কবার্তা।

অধিদপ্তরের ফেসবুক পোস্টে বলা হয়েছে, প্রজ’নন ঋতু শুরু হওয়ায় লেকে সাপ জড়ো হয়েছে। এরা খুব একটা বিষধর নয়। মানুষ আগে থেকে আক্র’মণ না করলে সাপগুলো সহজে তাড়া করে না। মৌসুম শেষ হলেই তাদের আলাদা-আলাদা জায়গায় চলে যাওয়ার কথা। ইকোসিস্টেমের জন্য সাপ খুব গুরুত্বপূর্ণ। তাই তাদের বির’ক্ত করা উচিত নয়।

শেয়ার করুন !
  • 165
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply