৬ মাসে বিমানের নিট লাভ ৪২৩ কোটি টাকা

0

অর্থনীতি ডেস্ক:

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে (জুলাই- ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর পূর্ব নিট লাভ হয়েছে ৪২৩ কোটি টাকা।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) সরকারি দলের সংসদ সদস্য (এমপি) আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে তিনি সংসদে এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, গত অর্থ বছরে বিমানের নিট লাভ হয়েছে ২১৭ কোটি ৮০ লাখ টাকা। এ সময় সংস্থাটির মোট আয় হয় ৫ হাজার ৭৯৫ কোটি টাকা। ব্যয় হয় ৫ হাজার ৭৭৭ কোটি ১০ লাখ টাকা।

তিনি আরও জানান বর্তমানে বাংলাদেশ বিমানের মোট ১৮টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে ১২টি নিজস্ব আর ৬টি লিজ করা। এসব উড়োজাহাজ আন্তর্জাতিক ১২টি রুটে ১৭ দেশে এবং অভ্যন্তরীণ ৭টি রুটে পরিচালনা করা হচ্ছে।

মাহবুব আলী জানান, বিমানের টিকেট ক্রয়-বিক্রয়ে আধুনিক ব্যবস্থা চালু করা হয়েছে। এর অংশ হিসাবে বিমান এয়ারলাইন্স নামের একটি মোবাইল অ্যাপস চালু করা হয়েছে।

ত্রিকোণাকৃতির বিশেষ উড়োজাহাজ নির্মাণ করছে এয়ারবাস

যাত্রীবহনকারী উড়োজাহাজের ডিজাইনে গত ৭০ বছরে তেমন উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আসেনি। ৫০ এর দশক থেকেই একটি টিউব ও দুই পাশে ২টি ডানা নিয়েই উড়ছে উড়োজাহাজ।

তবে এবার ডিজাইনে কিছুটা পরিবর্তন আনছে উড়োজাহাজ নির্মাণকারী সংস্থা এয়ারবাস। টিউব-উইং এর মিশেলে ৩ কোণা আকৃতির উড়োজাহাজ তৈরি করবে তারা। গত সপ্তাহে সিঙ্গাপুরের এয়ার শোতে তারা নতুন মডেল ‘দ্য ম্যাভেরিক’ উন্মোচন করে। তবে এটি প্লেনটির কোড নেম। আসল নাম এখনো প্রকাশ করা হয়নি।

এয়ারবাস জানিয়েছে, প্রচলিত উড়োজাহাজের চেয়ে এতে তেল খরচ ২০ শতাংশ কমবে। টিউব ও উইং একত্রে মিশে যাওয়ায় উড়োজাহাজটিতে জানালা থাকবে খুবই কম। একই সঙ্গে সিটিং অ্যারেঞ্জমেন্টও বদলাবে। উড়োজাহাজের ইঞ্জিন বসানো হবে সুপারস্ট্রাকচারের (বডি) উপরে। ফলে প্লেন টেক অফের সময় যারা মাটিতে থাকবেন তারা শব্দ দূষণ থেকে রক্ষা পাবেন।

ইউরোপিয়ান কোম্পানি এয়ারবাস ২০১৭ সাল থেকে ‘দ্য ম্যাভেরিক’ নিয়ে কাজ করছে। গত বছর থেকে মধ্য ফ্রান্সের একটি অজানা স্থানে উড়োজাহাজটি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। ৩০ বছর আগে তৈরি যুক্তরাষ্ট্রের বোম্বার বি-২ উড়োজাহাজের ব্লেন্ডেড বডি উইং ডিজাইন এতে দেখা গেছে।

এ ধরণের উড়োজাহাজ অপারেট করা খুবই কঠিন। তবে আকাশে এটি সহজে বাঁক নিতে পারবে। এই ডিজাইনের উড়োজাহাজ দিয়ে কবে নাগাদ বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করা হবে তা এখনও জানা যায়নি।

শেয়ার করুন !
  • 3K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!