আসেছে পুরুষের জন্য জন্মনিরো’ধক ভেষজ ভায়াগ্রা

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

এবার বাজারে আসছে পুরুষদের জন্য ভেষজ জন্মনিরো’ধক পিল। আর এই পিলে একইসঙ্গে ভায়াগ্রার গুণও থাকবে।

পুরুষদের জন্য একই সাথে ভেষজগুণ সম্পন্ন এই জন্মনিরো’ধক পিল উদ্ভাবন করেছেন ইন্দোনেশিয়ার এয়ারলাংগা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল। ওই দলের নেতৃত্বে ছিলেন অধ্যাপক বামবাং প্রাজোগো এবং অধ্যাপক ডায়ান প্রামেস্তি।

জানা গেছে, জাস্টিসিয়া জেন্ডারুসা নামের এক প্রজাতির গুল্মজাতীয় উদ্ভিদের নির্যাস তাদের গবেষণার মূল উপাদান। এই পিল পুরুষের শুক্রাণুর কার্যক্ষমতা হ্রাস করবে এবং পাশাপাশি তার ভেতরের যৌ’ন আকাঙ্ক্ষা বাড়িয়ে দেবে কয়েকগুণ।

এ বিষয়ে গবেষকদের মাধ্যমে আরও জানা গেছে, প্রাচীন কালে পাপুয়া নিউগিনি দ্বীপের এক জনগোষ্ঠীর পুরুষরা সন্তান না নেওয়ার জন্য ওই উদ্ভিদের পাতা পানি বা অন্য তরলের সাথে ফুটিয়ে তার নির্যাস পান করতেন। তা কার্যকর ছিল বলেও জানা যায়। সেই সাথে এর কোনো নে’তিবাচক সাইড ইফেক্টও দেখা যায়নি।

ইন্দোনেশিয়ার জাতীয় পরিবার পরিকল্পনা সহযোগী পর্ষদ এবং এয়াপলাংগা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ১৯৮৫ সালে জাস্টিসিয়া জেন্ডারুসা উদ্ভিদটি নিয়ে গবেষণা শুরু হয়। এই উদ্ভিদের নির্যাসের রাসায়নিক বিক্রিয়াকরণ ঘটিয়ে ক্যাপসুলের আকারে তৈরি হয়েছে পুরুষদের জন্মনিরো’ধক পিল।

গবেষণায় জানা গেছ, শুক্রাণুর মধ্যে থাকা উৎসেচককে অকেজো করতে সক্ষম ওই উদ্ভিদের নির্যাস। এর ফলে শুক্রাণু শ্লথ ও নি’ষ্ক্রিয় হয়ে পড়ে, যার ফলে তা ডিম্বাশয়ে প্রবেশ করতে ব্যর্থ হয়।

গবেষকরা এরইমধ্যে মোট ১২০টি দম্পতির ওপর পিলটি ১০৮ দিন প্রয়োগ করে দেখেছেন। ফলাফল ছিল ইতিবাচক। এরপর আরও ৩৫০টি যুগলকে এ পিল সেবন করতে দেওয়া হয়। তাদের মধ্যে কেউই অন্তঃসত্ত্বা হননি। তাদের মধ্যে অনেকেই জানিয়েছেন, তারা ভায়াগ্রা সেবনের মতো যৌ’ন শক্তি বৃদ্ধির অনুভূতি পেয়েছেন।

শিগরিই এ ওষুধ বাজারে ছাড়া হতে পারে। তবে সমালোচকরা দাবি করেছেন, এই ক্যাপসুল নিয়মিত সেবন করলে পুরুষের ওজনও বাড়তে থাকে। তবে ওজন যাতে না বাড়ে তা নিয়ে চলছে গবেষণা।

শেয়ার করুন !
  • 93
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!