মধ্যপ্রাচ্যে যত অ’শান্তির মূল এরদোয়ান- বললেন ড. আয়েজ আল কারনী

0

আন্তর্জাতিক ডেস্ক:

ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের প্রতিটি আঞ্চলিক সংঘা’তে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরু’দ্ধে হস্তক্ষেপের অভিযোগ এনেছেন সৌদি আরবের বিশিষ্ট ইসলামিক স্কলার ও দেশটির জনপ্রিয় লেখক ড. আয়েজ আল কারনী।

ইয়েমেনিদের হ’ত্যার পেছনে তুর্কি প্রেসিডেন্টের হাত রয়েছে অভিযোগ করে তিনি বলেন, এরদোয়ান সব আঞ্চলিক ফেতনার সঙ্গে জড়িয়ে পড়েছেন। শনিবার আরটি নিউজ আরবিসহ আরব নিউজ এ খবর জানিয়েছে।

এরদোয়ান সৌদি আরবের সব শত্রু’র পাশে দাঁড়িয়েছেন মন্তব্য করে বিখ্যাত আলেম ড. আয়েজ আল কারনী বলেন, সৌদির সব শত্রু’র পাশে দাঁড়িয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদই ইসলামী বিশ্বের প্রকৃত নেতা; এরদোয়ান নন। কেননা, সৌদি আরবই সব মুসলিম ইস্যুতে সাহায্যকারী।

এরদোয়ানের প্রশংসা করা তার আগের একটি ভিডিও প্রসঙ্গে জনপ্রিয় এ লেখক ও ইসলামিক স্কলার বলেন, অন্য মুসলমানদের মতো আমিও এরদোয়ানের ব্যাপারে ধোঁ’কা খেয়েছিলাম। তার সম্পর্কে আমি বিভ্রা’ন্তির শি’কার হয়েছিলাম। তবে এখন বিষয়টি আমাদের কাছে স্পষ্ট। আমরা ইসলামকে ভালোবাসি- এ জন্য এমন নেতাকেই ভালোবাসব যিনি ইসলামের সাহায্য করেন।

সৌদি আরবের বিখ্যাত আলেম ড. আয়েজ আল কারনী মনে করেন, আন্তর্জাতিক প্রতিটি ইস্যুতে সৌদি আরবের বিরু’দ্ধে অবস্থান নিয়ে এবং প্রত্যক্ষ ও পরোক্ষ বিরো’ধিতা করার ধারাবাহিক মানসিকতার মাধ্যমেই এরদোয়ানের প্রকৃত বাস্তবতা বেরিয়ে এসেছে।

তিনি আরও বলেন, এরদোয়ানই সর্বপ্রথম মুসলিম নেতা যিনি ইহুদিদের নিকট পবিত্র স্থান- হায়েতুল বোরাক (বোরাকের দেয়াল। ইহুদিরা এখানে কেঁদে কেঁদে প্রার্থনা করে। তাদের ধর্মমতে আল আকসার এই প্রান্তটি পুণ্যময়ী) জিয়ারত করেছেন।

দখলদারদের অ’বৈধ রাষ্ট্রটিতে তুরস্কের দূতাবাসও রয়েছে বলেও স্মরণ করিয়ে দেন তিনি।

এরদোয়ানের বিরু’দ্ধে কথার ফুলঝুরিতে ইসলামিক ইস্যুগুলো বিক্রি করে ফেলার অভিযোগ তুলে ড. আয়েজ আল কারনী বলেন, সিরিয়ানদের হ’ত্যা করতে এরদোয়ান সিরিয়ায় অনু-প্রবেশ করেছেন। অনুরূপভাবে লিবিয়া ও ইয়েমেনের ব্যাপারেও একই ভূমিকা পালন করছেন তিনি।

শেয়ার করুন !
  • 624
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply