জায়গা নিয়ে বিবাদে মসজিদে আগুন, পুড়েছে কোরান-হাদিস গ্রন্থ

0

গোপালগঞ্জ প্রতিনিধি:

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় মসজিদে আগুন দিয়েছে দু’র্বৃত্তরা। আগুনে কাঠ ও টিন দিয়ে তৈরি মসজিদটির অধিকাংশই পুড়ে গেছে। পুড়ে গেছে মসজিদে রাখা কোরান শরিফ ও হাদিসসহ অনেক ধর্মীয় বই।

রোববার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার তারাশী গ্রামের মোহাম্মদ তালুকদারের বাড়ির পাশের জামে মসজিদে এ ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় উত্তে’জনা বিরাজ করছে।

মসজিদের জায়গাটা নিয়ে দীর্ঘদিন ধরে দুই গ্রুপের মধ্যে বিরো’ধ চলে আসছিল বলে জানিয়েছেন স্থানীয় ইউপি সদস্য শাহানুর শেখ।

তিনি জানান, মসজিদটি তারাশী গ্রামের মোহাম্মদ তালুকদারের ৮ পুত্র নির্মাণ করেছেন। কিন্তু এই জায়গা নিয়ে মোহাম্মদ তালুকদারের ভাই আহম্মদ তালুকদারের সঙ্গে বিরো’ধ চলছে। তবে এই কাজ যারাই করে থাকুক না কেন তারা একটি জঘ’ন্য কাজ করেছে।

মোহাম্মদ তালুকদারের ছেলে আমিনুল তালুকদার বলেন, রাত দেড়টার দিকে মসজিদে আগুন দেখতে পাই। তখন আমি ঘটনাস্থল থেকে চাচা আহম্মদ তালুকদার ও টিপু তালুকদারকে দৌড়ে যেতে দেখেছি। আমার ধারণা তারাই মসজিদে আগুন দিয়েছে।

এ ব্যাপারে টিপু তালুকদার বলেন, বিরো’ধপূর্ণ জায়গায় আমার ভাতিজা আমিনুলরা মসজিদ নির্মাণ করেছে। এখন তারা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়ে আমাদের দো’ষারোপ করছে। আমরা এ ঘটনা ঘটাইনি।

কোটালীপাড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ লুৎফর রহমান বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি তদন্ত করে দেখা হবে। তদন্তে যারা দোষী প্রমাণিত হবেন তাদের বিরু’দ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধে কমিটি গঠনের নির্দেশ

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ‌্যালয়গুলোতে র‌্যাগিং বন্ধে ২ মাসের মধ্যে অ‌্যান্টি র‌্যাগিং কমিটি ও অ‌্যান্টি র‌্যাগিং স্কোয়াড গঠনের নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। এ কমিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং বন্ধে সার্বক্ষণিক প্রহরী নিয়োগ করবে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ লিখিত এ নির্দেশনা দিয়েছেন। রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান লিখিত আদেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট ইশরাত হাসান সাংবাদিকদের বলেন, লিখিত আদেশে বলা হয়েছে, অ‌্যান্টি র‌্যাগিং কমিটি র‌্যাগিংয়ের বিরু’দ্ধে সব সময় শিক্ষার্থীদের সহায়তার জন্য প্রস্তুত থাকবে। এ কমিটি র‌্যাগিংয়ের অভিযোগ দ্রুত নি’ষ্পত্তি ও প্র’তিকারের ব্যবস্থা গ্রহণ করবেন।

অপরদিকে, অ‌্যান্টি র‌্যাগিং স্কোয়াড শিক্ষার্থীদের অভিযোগ নিষ্পত্তির বিষয়ে মনিটরিং করবে। শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং বন্ধে সার্বক্ষণিক প্রহরী নিয়োগ করবে। কমিটিতে অবশ্যই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একজন প্রতিনিধি রাখতে হবে।

‌অ‌্যান্টি র‌্যাগিং কমিটি ও অ‌্যান্টি র‌্যাগিং স্কোয়াড গঠন করে আগামী ৫ এপ্রিলের আগেই এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ৫ এপ্রিল এ মামলার পরবর্তী শুনানি হবে বলে লিখিত আদেশে বলা হয়েছে।

শেয়ার করুন !
  • 132
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply