পাকিস্থানে পঙ্গপালের পর এবার করোনা-গজব‍!

0

আন্তর্জাতিক ডেস্ক:

বেশ কিছুদিন ধরে পাকিস্থানের বড় সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে পঙ্গপাল। সিন্ধু প্রদেশে ফসল ধ্বং’স করে দিয়েছে এই পঙ্গপাল। ফলে পাকিস্থান সরকার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে। খাদ্য সং’কটে পড়ে দুর্ভিক্ষের শ’ঙ্কায় আছে দেশটি। ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে এবার যোগ হয়েছে করোনা ভাইরাস! পঙ্গপালের পর করোনা- এসবকে গজব বলছেন জনসাধারণ।

দেশটিতে এখন পর্যন্ত ২ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী ইমরান খানের জনস্বাস্থ্য উপদেষ্টা বুধবার এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি, আল জাজিরার।

মাত্র ক’দিন আগেই ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে পাকিস্থান। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই করোনা ভাইরাসে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে এখন পর্যন্ত ১৯ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন। এছাড়া এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন ১৩৯ জন।

ইরান থেকে এই ভাইরাসের প্র’কোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য দেশটির সঙ্গে সীমান্ত বন্ধের সীদ্ধান্ত নেয় ইসলামাবাদ। তবে সীমান্ত বন্ধ করেও এই ভাইরাসের প্র’কোপ ঠেকানো গেল না।

জনস্বাস্থ্য উপদেষ্টা জাফর মিরজা এক টুইট বার্তায় বলেন, পাকিস্থানে ২ জনের করোনা ভাইরাসে আক্রা’ন্তের বিষয়টি আমি নিশ্চিত করতে পারি। উভয় ক্ষেত্রেই রোগীদের গুরুত্বের সঙ্গে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তাদের অবস্থা স্থিতিশীল। এতে আত’ঙ্কিত হবার কিছু নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের স্বাস্থ্য দপ্তরের একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, করাচিতে ২২ বছর বয়সী এক ব্যক্তি করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন। তিনি সম্প্রতি ইরান সফর করেছেন। সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে মৃ’তের সংখ্যা ২৮০৪

বিশ্বজুড়ে ৪৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই ভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৮০৪ জনের মৃ’ত্যু হয়েছে। আক্রা’ন্ত হয়েছে ৮২ হাজার ১৬৬ জন। এখন পর্যন্ত ৩৩ হাজার ২০৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

শুধমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনা ভাইরাসে আক্রা’ন্তের সংখ্যা ৭৮ হাজার ৪৯৭। অপরদিকে, দেশটিতে এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছে ২ হাজার ৭৪৪ জন।

এশিয়ার বিভিন্ন দেশ, মধ্যপ্রাচ্য ও ইউরোপে করোনা ভাইরাসের প্র’কোপ ছড়িয়ে পড়ছে। এদিকে, করোনা ভাইরাসের প্রথম শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে ব্রাজিল। এটাই লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে প্রথম করোনায় আক্রা’ন্তের ঘটনা।

চীনের বাইরে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রা’ন্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত ১ হাজার ৫৯৫ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে, মা’রা গেছে ১৩ জন। অপরদিকে, ইতালিতে মা’রা গেছে ১২ জন। এছাড়া ইতালিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে ৪শ জন।

এদিকে জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে আক্রা’ন্ত হয়েছে ৬৯১ জন এবং মা’রা গেছে ৪ জন। অপরদিকে জাপানের বিভিন্ন স্থানে আক্রা’ন্ত হয়েছে ১৭১ এবং মৃ’ত্যু হয়েছে ৩ জনের।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই এই ভাইরাসের প্র’কোপ সবচেয়ে বেশি। সেখানে এখন পর্যন্ত ১৩৯ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে এবং মা’রা গেছে ১৯ জন।

অপরদিকে, সিঙ্গাপুরে আক্রা’ন্তের সংখ্যা ৯৩, যুক্তরাষ্ট্রে ৬০, থাইল্যান্ডে ৪০, বাহরাইনে ৩৩, অস্ট্রেলিয়ায় ২৩, মালয়েশিয়ায় ২২, ফ্রান্সে ১৮, জার্মানিতে ১৮, কুয়েতে ১৮, ভিয়েতনামে ১৬, যুক্তরাজ্যে ১৩, ম্যাকাওতে ১০, কানাডায় ১০, স্পেনে ৮, ইরাকে ৫, ক্রোয়েশিয়ায় ৩, ভারতে ৩, অস্ট্রেলিয়ায় ২, ফিনল্যান্ডে ২, ইসরায়েলে ২, ওমানে ২, রাশিয়ায় ২, সুইডেনে ২ এবং আফগানিস্তানে ১ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে।

এছাড়া হংকংয়ে এই ভাইরাসে আক্রা’ন্তের সংখ্যা ৯১ এবং মা’রা গেছে ২ জন। তাইওয়ানে ৩১ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে এবং মৃ’ত্যু হয়েছে ১ জনের। ফিলিপাইনে আক্রা’ন্তের সংখ্যা ৩ এবং মৃ’ত্যু ১, আলজেরিয়ায় আক্রা’ন্ত ১, বেলজিয়ামে ১, কম্বোডিয়ায় ১, মিশরে ১, জর্জিয়ায় ১, গ্রিসে ১, লেবাননে ১, নেপালে ১, উত্তর মেসিডোনিয়ায় ১, নরেওয়েতে ১, রোমানিয়ায় ১, শ্রীলঙ্কায় ১ এবং সুইজারল্যান্ডে ১ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে।

শেয়ার করুন !
  • 424
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply