৫৭ বছরে সেবা প্রকাশনী: অ্যাকশনপ্রেমি বাঙালির সব সময়ের পছন্দ

0

সময় এখন ডেস্ক:

বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের প্রখ্যাত গোয়েন্দা মাসুদ রানা থেকে শুরু করে ক্যালিফোর্নিয়ার কিশোর গোয়েন্দা চরিত্র কিশোর-মুসা-রবিনদের মতো অজস্র কাল্পনিক কিন্তু জীবন্ত চরিত্রকে দেশের পাঠকদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে একটি প্রতিষ্ঠান। অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে পাঠকদের মনের খোরাক জুগিয়ে আসছে সেবা প্রকাশনী নামের প্রতিষ্ঠানটি।

১৯৬৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই দেশের বইপ্রেমীদের সামনে নতুন এক দিগন্তের সূচনা করেছে সেবা প্রকাশনী। তাই অমর একুশে বইমেলার শুরু থেকেই সেবা প্রকাশনীর স্টলে ভিড় লেগেই থাকে বইপ্রেমীদের।

চলতি বইমেলায় কথা হয় সেবা প্রকাশনী স্টলের কর্মী মমিনুল ইসলামের। তিনি জানান, সেবা প্রকাশনীর বইগুলোর দাম সাধ্যের মধ্যে থাকায় সব শ্রেণি বিশেষ করে শিক্ষার্থীরা সহজেই সেগুলো কিনতে পারেন।

মমিনুল জানান, তাদের বইয়ের দাম শুরু হয় ৬৯ টাকা থেকে। আর সর্বোচ্চ দাম ২৫৬ টাকা।

২৫ বছর ধরে সেবা প্রকাশনীতে কর্মরত মমিনুল বলেন, স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া আমাদের এমন অনেক গ্রাহক আছে যারা শুধুমাত্র বইমেলা থেকে আমাদের বই কেনার জন্য টাকা জমিয়ে রাখে।

তিনি মনে করেন, সেবা প্রকাশনীর বই কেবল পড়তেই মজার নয় সেগুলো বিভিন্ন সংস্কৃতির মধ্যে সেতুবন্ধন তৈরির কাজ করে।

মমিনুল বলেন, তিন গোয়েন্দা সিরিজ পড়লে আপনি দেখবেন দলের নেতা বাংলাদেশি বংশোদ্ভূত, একজন আফ্রিকান-আমেরিকান কিশোর আর বাকি একজন সাদা চামড়ার। চরিত্রগুলো সংস্কৃতিগত দিক দিয়ে আলাদা। এই সিরিজটি পাঠকদের বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে জানতে সহায়তা করে।

বইমেলায় বিক্রি হওয়া সেবা প্রকাশনীর বইয়ের তালিকায় শীর্ষে রয়েছে মাসুদ রানা সিরিজ। তারপরেই তিন গোয়েন্দা।

তিন দশক ধরে সেবা’র বই কিনছেন শামসিয়া রহমান। তিনি বলেন, একবার শুরু করলে শেষ না হওয়া পর্যন্ত তিন গোয়েন্দার বই বন্ধ করা অসম্ভব। বইগুলো পড়তে সহজ ও মজার। বইগুলো কৈশোরের সুখানুভূতির কথা মনে করিয়ে দেয়।

তবে, মানুষ আজকাল বই থেকে মুখ ফিরিয়ে নেওয়ার কারণে তিন গোয়েন্দা’র জনপ্রিয়তায় ভাটা পড়েছে বলে মনে করেন তিনি।

চলতি বইমেলায় সেবা প্রকাশনীর স্টলে মাসুদ রানা সিরিজের নতুন বই খুঁজছিলেন চট্টগ্রাম থেকে আসা বইপ্রেমি অ্যানি তালুকদার। তিনি বলেন, সেবা প্রকাশনীর কারণেই আমার পড়ার অভ্যাস তৈরি হয়েছে। মাসুদ রানা সিরিজ সবসময়ই আমার পছন্দের শীর্ষে।

উল্লেখযোগ্য প্রকাশনা

১৯৬৩ সালে সেবা প্রকাশনী প্রতিষ্ঠা করেন কাজী আনোয়ার হোসেন। সেই থেকে স্বল্পমূল্যে অনেকগুলো জনপ্রিয় বই প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

তার মধ্যে পাঠকদের মনে আলাদা করে জায়গা করে নিয়েছে অ্যাডভেঞ্চার সিরিজ- কুয়াশা, গোয়েন্দা সিরিজ মাসুদ রানা, তিন গোয়েন্দা এবং ওয়েস্টার্ন সিরিজ।

“কুয়াশা” আর “মাসুদ রানা”-র রূপকার কাজী আনোয়ার হোসেন নিজেই। মুক্তিযু’দ্ধের আগে এবং পরে যখন দেশের অলিগলিতে ক্যাবল টিভি আর ভিডিও গেমস ছড়িয়ে পড়েনি, তখন কিশোর আর তরুণরা সারাদিন মুখ গুঁজে থাকতেন সেবা’র বইয়ে।

সেবার কিশোর ক্ল্যাসিক সিরিজগুলো ছিল পৃথিবী প্রসিদ্ধ জুল ভার্ন, চার্লস ডিকেন্স, স্যার আর্থার কোনান ডয়েল এবং আলেক্সান্দ্রে ডুমাসের মতো লেখকদের বিখ্যাত বইয়ের সংক্ষিপ্ত অনুবাদ।

তিন গোয়েন্দা সিরিজের বইগুলোর কাহিনী সংকলন করা হয়েছে একাধিক বিদেশি ভাষার বই থেকে।

এছাড়া, সেবা প্রকাশনী প্রকাশিত মাসিক ম্যাগাজিন “রহস্য পত্রিকা”র জনপ্রিয়তাও ছিল আকাশচুম্বী। ভৌতিক গল্পের অনুবাদ- পিশাচ কাহিনীসহ একাধিক রোমান্টিক গল্পের উপন্যাস ও ১৯ শতকের কাহিনীর ওপর রচিত ওয়েস্টার্ন বইয়ের অনুবাদও পাঠকদের মনে জায়গা করে নিয়েছে আলাদাভাবে।

শেয়ার করুন !
  • 37
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply