পাকিস্থানের নাম নেয়ায় শিশুদের মুখ ধুতে বললেন ড. জাফর ইকবাল

0

সময় এখন ডেস্ক:

যে দেশটির নিপী’ড়নের বিরু’দ্ধে যু’দ্ধ করে বাংলাদেশ স্বাধীন হয়েছে সে দেশটির নামও মুখে আনতে চান না বিজ্ঞানী শিক্ষাবিদ ও প্রখ্যাত সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ‘মুক্তির উৎসব’ নামে এক অনুষ্ঠানে শিশুরা পাকিস্থানের নাম উচ্চারণ করায় তাদের মুখ টুথপেস্ট দিয়ে ভালো করে ধুয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।

শিশু-কিশোরদের উদ্দেশে তিনি বলেন, ‘কোয়েশ্চেন নাম্বার ওয়ান, আমাদের দেশের নাম কী?’ ছোটদের উত্তর- ‘বাংলাদেশ’। এরপর ড. জাফর ইকবালের মন্তব্য, ‘পাস, সবাই পাস করেছো। অলরাইট। এখন যদি আমি তোমাদের বলি যে একটা মানুষের নাম বল, যে মানুষটার জন্ম না হলে আমাদের বাংলাদেশ হতো না।’ উত্তর এল, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

ড. জাফর ইকবাল তখন বলেন, ‘পাস, সবাই পাস। বঙ্গবন্ধুর যদি জন্ম না হতো, তাহলে আমাদের বাংলাদেশ হতো না। মনে রেখো, তিনি সবাইকে একত্র করেছিলেন, সবাইকে বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন।’ এরপর তিনি প্রশ্ন করেন, ‘এবার বলো, আমাদের দেশ কোন দেশের বিরু’দ্ধে যুদ্ধ করেছিল?’ ছোটরা এই প্রশ্নের উত্তর দিল, ‘পাকিস্থান।’

উত্তর শোনার পর ড. জাফর ইকবাল বললেন, ‘আমি এই দেশটার নামও মুখে নিতে চাই না। তোমরা সবাই বাসায় গিয়ে টুথপেস্ট দিয়ে ব্রাশ করে ভালো করে মুখ ধুয়ে নেবে, যেহেতু এই দেশের নামটা মুখে নিয়েছো। ঠিক আছে?’ তখন শিশুরা সমস্বরে জানিয়ে দিলো, বাসায় ফিরে অবশ্যই সবাই মুখ ধুয়ে নেবে।

এদিকে ড. জাফর ইকবালের সাথে শিশুদের এমন মিলনমেলায় উচ্ছ্বসিত অভিভাবকরাও। কয়েকজনের সাথে কথা হয় এই প্রতিবেদকের। রাফিদা পারমিতা নামের একজন অভিভাবক বলেন, স্যারের সান্নিধ্যে আসাটা আমাদের সন্তানদের জন্য অনেক বড় পাওয়া। বড় বড় মানুষদের কাছে আসলে অনেক কিছু শেখা যায়।

মাশরুর হোসেন জানান, শিশুদের মাঝে মুক্তিযু’দ্ধের চেতনা এবং ইতিহাসকে ছড়িয়ে দেয়ার জন্য নিয়মিত এমন উৎসব আয়োজন করা উচিৎ।

শেয়ার করুন !
  • 3.9K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply